thereport24.com
ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬,  ১৩ সফর 1441

কক্সবাজারে লাখো রোহিঙ্গার সমাবেশ

২০১৯ আগস্ট ২৫ ১৬:৪৯:৩৪
কক্সবাজারে লাখো রোহিঙ্গার সমাবেশ

কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা ঢলের দুই বছর উপলক্ষে কক্সবাজারে ক্যাম্পের মাঠে সমাবেশ করেছে লাখ লাখ রোহিঙ্গা।

এ পর্যন্ত দু’বার প্রত্যাবাসনের উদ্যোগ নেয়া হলেও নিজ দেশের নাগরিকত্ব ছাড়া রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যাবে না বলে জানিয়েছে। তাই সমস্যার দ্রুত সমাধান চায় স্থানীয় জনগোষ্ঠী।

২০১৭ সালের ৯ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি সেনাচৌকিতে হামলার অভিযোগ এনে স্থানীয় অধিবাসী রোহিঙ্গাদের ওপর চড়াও হতে শুরু করে সেনাবাহিনী।

এরপর ২৪ আগস্ট আনান কমিশনের রোহিঙ্গা বিষয়ক তদন্ত প্রতিবেদন জমা দেয়ার কয়েক ঘণ্টা পর গভীর রাতে ৩০টির বেশি পুলিশ ও সেনাচৌকিতে হামলার ঘটনায়ও রোহিঙ্গাদের দায়ী করে ২৫ তারিখ ভোর থেকেই তাদের ওপর পুরোদমে দমনপীড়ন শুরু করে দেশটির সেনাবাহিনী।রোহিঙ্গা-সমাবেশ

মিয়ানমার সেনাবাহিনীর চালানো ওই জাতিগত নিধনের শিকার হয়ে প্রাণ বাঁচাতে ২৫ আগস্ট থেকে বাংলাদেশে পাড়ি জমাতে থাকে ৭ লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা। বর্তমানে এই সংখ্যা বেড়ে ১১ লাখ ১৯ হাজারে দাঁড়িয়েছে।

বাংলাদেশে পাড়ি জমানোর দু’বছর পর এই দিনে রোববার কক্সবাজারে ক্যাম্পের মাঠে সমাবেশ করে রোহিঙ্গারা। নিরাপত্তা নিশ্চিত করে মিয়ানমারের নাগরিকত্ব নিয়েই নিজ দেশে ফিরতে চায় তারা। এ বিষয়ে তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে।

রোহিঙ্গা সংকট সমাধান করতে না পারলে এটি আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যায় পরিণত হবে বলেছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম।

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে বাংলাদেশের পাশে থাকার কথা জানান চীনা দূতাবাসের রাজনৈতিক বিভাগের পরিচালক ঝেং তিয়ানজুহ।

কক্সবাজারের উখিয়া-টেকনাফের পাহাড় কেটে বানানো ৩২টি ক্যাম্পে বর্তমানে ১১ লাখ ১৯ হাজার রোহিঙ্গার বসতি। গত দু’বছরে হাতির পায়ে পিষ্ট হয়ে প্রাণ হারিয়েছে অন্তত ১৩ রোহিঙ্গা। স্থানীয়দের সাথে সমস্যায় জড়ানোসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে তারা।

এবার জাতিসংঘ সম্মেলনে রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের প্রত্যাশা সকলের।

(দ্য রিপোর্ট/আরজেড/আগস্ট ২৫,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর