thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৪ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

বানানের ভুলে হারায় প্রেম!

২০১৯ আগস্ট ৩০ ১৭:৪৬:৩১
বানানের ভুলে হারায় প্রেম!

দ্য রিপোর্ট ডেস্ক : প্রেম তো কোনো বাধা মানে না, এমনটাই শোনা যায়। কিন্তু আপনি যদি বানান কিংবা ব্যাকরণে অদক্ষ হয়ে থাকেন, তাহলে কিন্তু জীবন একাই কাটিয়ে দেয়ার সম্ভাবনা আছে! কারণ, গবেষণায় জানা গেছে যে সঙ্গী খোঁজার ক্ষেত্রে বানান বা ব্যাকরণের ভুল দেখলে আকর্ষণ হারিয়ে ফেলে মানুষ।

অনলাইন ডেটিং সাইট ইহারমোনির একটি জরিপে দেখা গেছে অনলাইন ডেটিংয়ের ক্ষেত্রে সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পেছনে অনেক সময়েই ব্যাকরণ দায়ী থাকে। স্রোতাদের জরিপে দেখা গেছে, অনলাইন ডেটিং প্রোফাইলে কোনো বানান কিংবা ব্যাকরণে ভুল থাকলে সেই প্রোফাইলটি ১৪% কম সাড়া পায়।

নারীরা তাদের সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে বানান এবং ব্যাকরণের বিষয়টি বেশি খেয়াল করেন। জরিপে ৮৮% নারী জানিয়েছেন যে সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে বানান এবং ব্যাকরণ ঠিক থাকা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ৭৫ শতাংশ পুরুষ জানিয়েছেন সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে তারা বানান এবংব্যাকরণের শুদ্ধতা খেয়াল করেন।

আপনার হয়তো ফিচারটি পড়ে মনে হতে পারে যে প্রেমের ক্ষেত্রে বানানের বা ব্যাকরণের ভুল তেমন কোনো বড় বিষয় নয়। কিন্তু জরিপে দেখা গেছে ২৩% মানুষ জানিয়েছেন সঙ্গী যদি ব্যাকরণ এবং বানানে অপটু হয়, তাহলে তারা ব্রেকআপ করে ফেলবেন।

অনলাইনে বানান এবং ব্যাকরণ চেক করার টুল ‘গ্রামারলি’র সিইও ব্র্যাড হুভার বলেন, লেখার মান মানুষের মনে ভালো ধারণা তৈরি করে, সেটা রিজুমি হোক অথবা ডেটিং প্রোফাইল।’

বানান এবং ব্যাকরণের ভুলে অনেক সময় বাক্যের অর্থই পাল্টে যায়। সোশ্যাল মিডিয়াতেও অনেকের ‘বাংলিশ’ লেখা বুঝতে বেগ পেতে হয়। ভুল বানানে কাউকে ‘নক’ করলে সাড়া পাওয়ার বদলে উল্টো হাসির পাত্র হতে হয়। তাই কারো মনোযোগ পেতে এবং তার কাছে আকর্ষণীয় হয়ে উঠতে সঠিক বানান এবং ব্যাকরণে যোগাযোগ করা জরুরী।

বানান এবং ব্যাকরণ পারেন না, তাই দুশ্চিন্তায় পড়ে গেছেন? চিন্তার কিছু নেই। কিছু মানুষের কাছে সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে বানান এবং ব্যাকরণের শুদ্ধতা কোনো বড় বিষয় নয়। জরিপে দেখা গেছে ৪৫ বছরের বেশি বয়সীদের প্রায় ৪৩% মানুষ জানিয়েছেন, সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে তারা বানান এবং ব্যাকরণ নিয়ে চিন্তা করেন না। টা-ইমস অব ইন্ডিয়া

দ্য রিপোর্ট/একেএমএম/আগস্ট ৩০,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর