thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭,  ১৪ জিলহজ ১৪৪১

স্থায়ীত্ব ধরে রাখতে টাকার ওপর লেখা, সিল মারা যাবে না

২০১৯ সেপ্টেম্বর ১০ ১১:২৯:০৬
স্থায়ীত্ব ধরে রাখতে টাকার ওপর লেখা, সিল মারা যাবে না

দ্য রিপোর্ট ডেস্ক: স্থায়ীত্ব ধরে রাখতে ব্যাংকনোটের ওপর কোনো সিল দেয়া বা লেখালেখি করা যাবে না। একই সঙ্গে নোট ব্যান্ডিং করতে স্ট্যাপলিং করা যাবে না। পলিমারযুক্ত পুরু কাগজ দিয়ে নোট ব্যান্ডিং করতে হবে।বাণিজ্যিক ব্যাংকগুলোর কর্মকর্তাদেরকে এ নির্দেশনা কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক জানায়, টাকার ওপরে লেখালেখির ক্ষেত্রে ব্যাংক কর্মকর্তাদের ভূমিকাই বেশি। বিশেষ করে সব মূল্যমানের প্রচলনযোগ্য নোট প্যাকেট করতে সিল মারা একটি অভ্যাসে পরিণত হয়েছে। ফলে অল্পসময়ের মধ্যে নোটগুলো ময়লা ও অচল হয়ে পড়ছে। এছাড়া একই নোটে একাধিকবার স্ট্যাপলিংয়ের কারণে নোটের স্থায়িত্ব কমে যাচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, টাকার ওপর না লিখে ব্যাংকের মুদ্রিত ফ্লাইলিফে ব্যাংকের শাখার নাম, সিল ও নোট গণনাকারী ও প্রতিনিধিদের স্বাক্ষর ও তারিখ অবশ্যই দিতে হবে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়েছে, এক হাজার টাকা মূল্যমানের নোট ছাড়া অন্য কোনও মুল্যমানের নতুন অথবা পুরাতন নোটের প্যাকেট স্ট্যাপলিং করা যাবে না। এক হাজার টাকা ছাড়া অন্য নোটগুলোর প্যাকেট ২৫ মিলিমিটার হতে ৩০ মিলিমিটার প্রশস্ত পলিমার টেপ অথবা পলিমারযুক্ত পুরু কাগজের টেপ দিয়ে মোড়াতে হবে। তবে ব্যাংকগুলো ইচ্ছে করলে তাদের নোটের নিরাপত্তার স্বার্থে বিশ্বের যেকোনও দেশের উন্নত প্রযুক্তি অনুসরণ করতে পারে।

(দ্য রিপোর্ট/আরজেড/সেপ্টেম্বর ১০,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর