thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

কারবালার মিছিলে পিষ্ট হয়ে নিহত ৩১ 

২০১৯ সেপ্টেম্বর ১০ ২২:২০:০৫
কারবালার মিছিলে পিষ্ট হয়ে নিহত ৩১ 

দ্য রিপোর্ট ডেস্ক: পবিত্র আশুরা উপলক্ষে শিয়া মতালম্বীদের একটি মিছিলে পদদলিত হয়ে ইরাকের কারবালা শহরে অন্তত ৩১ জন নিহত হয়েছেন। মঙ্গলবার এই ঘটনায় আরও শতাধিক মানুষ আহত হয়েছে। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল বদর জানিয়েছেন, হতাহতের এই সংখ্যা চূড়ান্ত নয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত কয়েক বছরের মধ্যে আশুরা পালনের সময় এটাই সবচেয়ে প্রাণঘাতী পদদলনের হওয়ার ঘটনা।

ইরাকের রাজধানী বাগদাদ থেকে প্রায় একশো কিলোমিটার দূরের কারবালা শহরে প্রতিবছর লাখ লাখ শিয়া মতালম্বী আশুরার মিছিলে যোগ দেয়। মহানবী হজরত মোহাম্মদ (সাঃ) এর নাতী ইমাম হোসেনের মৃত্যুবার্ষিকী পালনের অংশ হিসেবে ওই মিছিল আয়োজন করা হয়। ৬৮০ খ্রিস্টাব্দে ইয়াজিদের বাহিনীর হাতে কারবালায় নিহত হন তিনি। ইরাক, ইরান, পাকিস্তান, আফগানিস্তান, ভারত, বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিয়া মতালম্বীরা এই দিনটি প্রার্থনা ও মিছিলের মধ্য দিয়ে পালন করে থাকে।

এই বছর কারবালায় আয়োজিত মিছিলের একাংশের ওপর ফুটপাত ধসে পড়লে আতঙ্কিত হয়ে অন্যরা ছুটতে শুরু করলে পদদলিত হওয়ার ঘটনা ঘটে। আল জাজিরার প্রতিনিধি জানান, চলতি বছর এই আয়োজনে অংশ নিতে কারবালায় প্রায় ত্রিশ লাখ মানুষ সমবেত হয়েছে বলে দাবি করেছেন আয়োজকরা।
মঙ্গলবার কালো পোশাক পরিহিত লাখ লাখ শিয়া মতালম্বী কারবালায় ইমাম হোসেনের মাজার অভিমুখে রওনা দেয়। অনেকেই নিজেদের বুকে-পিঠে আঘাত করে ইমাম হোসেনের জন্য দুঃখ প্রকাশ করে। রাজধানী বাগদাদ ছাড়া নাজাফ ও বসরা শহরেও একই ধরণের মিছিল অনুষ্ঠিত হয়েছে।
সাবেক স্বৈরশাসক সাদ্দামের হোসেনের সুন্নি প্রভাবিত শাসনামলে আশুরার বেশিরভাগ মিছিলই নিষিদ্ধ করা হয়েছিল। তবে এখন দিনটিকে সরকারি ছুটি ঘোষণার পাশাপাশি কারবালা যুদ্ধের স্মরণে নানা আয়োজন করা হয়।

(দ্য রিপোর্ট/টিআইএম/১০ সেপ্টেম্বর,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর