thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

হজ্জ ওমরাহ সহ সব ধরনের ভিসার ফি কমালো সৌদি সরকার

২০১৯ সেপ্টেম্বর ১২ ২০:০৫:০৮
হজ্জ ওমরাহ সহ সব ধরনের ভিসার ফি কমালো সৌদি সরকার

দ্য রিপোর্ট ডেস্ক: সৌদি আরবে পবিত্র এবং ওমরাহ যাত্রীদের এক বছরের মেয়াদসহ ভিসার ফি দুই হাজার সৌদি রিয়াল থেকে এক বছর কমিয়ে মাত্র ৩০০ রিয়াল করা হয়েছে। একাধিকবার ওমরাহ পালনের জন্য ভিসার যে ফি পরিশোধ করতে হতো, তাও বাতিল করা হয়েছে। পর্যটক এবং পরিবহন যাত্রীরাও এই সুবিধা পাবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে জানানো হয়, দেশটির মন্ত্রিপরিষদের এক বৈঠকে ভিসা ব্যবস্থা পুনর্গঠনের জন্য এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আগের আইনে দেশটিতে ওমরাহ পালনের জন্য যাত্রীদের ভিসা ফি বাবদ টানা তিন বছর দুই হাজার সৌদি রিয়াল দিতে হতো। নতুন আইনে তা আর কার্যকর থাকছে না।

ভিসা সার্ভিসের সঙ্গে যুক্ত একটি সূত্র জানিয়েছে, হজ্জ এবং ওমরাহ যাত্রীদের জন্য বেশ কিছু নতুন আইন আনা হয়েছে। এই আইনে লাইসেন্সকৃত কোম্পানিগুলোকে ভ্রমণ শর্ত এবং হেলথত ইন্স্যুরেন্স অনুসরণ করতে হবে। পর্যটক এবং পরিবহন যাত্রীদের এসব আইন মেনে চলতে হবে।

সরকারের এ নতুন সিদ্ধান্তে সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির হজ্জ এবং ওমরাহবিষয়ক মন্ত্রী ও গেস্ট সার্ভিস প্রোগ্রাম কমিটির চেয়ারম্যান মোহাম্মদ বেনতেন।

মোহাম্মদ বেনতেন বলেছেন, হজ্জ এবং ওমরাহ পালনের জন্য মুসলমানদের আগমণকে আরো সহজ করতে সরকারের বিচক্ষণ নেতৃত্বের আগ্রহে রাজকীয় ডিক্রিটি জারি করা হয়েছে।

তিনি আরো বলেছেন, নতুন আইনে ক্রমবর্ধমান হজ্জ এবং ওমরাহ যাত্রীদের গ্রহণ সক্ষমতার প্রস্তুতির বিষয়টি ওঠে এসেছে। পবিত্র স্থানগুলোতে বিশাল অবকাঠামো প্রকল্প উন্নয়নের মাধ্যমে এই প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

দেশটির এই সিদ্ধান্ত সৌদি আরবের ভিশন-২০৩০ লক্ষ্য পূরণ করবে। ২০৩০ সালের মধ্যে ৩ কোটি হজ্জ এবং ওমরাহ যাত্রীকে গ্রহণের লক্ষ্য নির্ধারণ করেছে সৌদি সরকার।

(দ্য রিপোর্ট/আরজেড/সেপ্টেম্বর ১২,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর