thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬,  ২১ সফর 1441

সুলতানের চিত্রায় আজ নৌকা বাইচ

২০১৯ সেপ্টেম্বর ১৪ ১০:৩৮:১৭
সুলতানের চিত্রায় আজ নৌকা বাইচ

নড়াইল প্রতিনিধি: এস এম সুলতানখ্যাত নড়াইল এখন উৎসবের শহর। বরেণ্য এই চিত্রশিল্পীর ৯৫তম জয়ন্তী উপলক্ষে শহরের সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠে শুরু হয়েছে সুলতান উৎসব। চার দিনব্যাপী উৎসবের আজ শেষ দিন।

শনিবারের প্রধান আকর্ষণ নৌকা বাইচ প্রতিযোগিতা। নড়াইল শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া চিত্রা নদীতে এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এই প্রতিযোগিতায় ২২টি নৌকা অংশগ্রহণ করবে বলে আয়োজক সূত্রে জানা গেছে।

নৌকা বাইচ দেশবাংলার অতি প‌রি‌চিত শ্রমজী‌বী মানু‌ষের অনা‌বিল আন‌ন্দের উপলক্ষ। য‌দিও নাব্যতা সংকট, নদ-নদীর পা‌নি প্রবাহ ক‌মে যাওয়া, বাই‌চের নৌকার অপ্রতুলতা ইত্যা‌দি কার‌ণে নৌকা বাই‌চ ঘি‌রে সেই আনন্দময় ‌দিন, মা‌নু‌ষের উদ্দীপনা আগের ম‌তো নেই। তারপরও সুলতান জয়ন্তী‌তে নৌকা বাইচ এই অঞ্চ‌লের মানু‌ষের কা‌ছে আজো বড় এক বি‌নোদ‌নের উপলক্ষ। যে কার‌ণে শহরজু‌ড়ে সাজ সাজ রব।

আশপা‌শের জেলাগু‌লো থে‌কেও প্রায় দুই লাখ মানুষ বাইচ উৎস‌বে যোগ দে‌বেন, এমনটাই ধারণা কর‌ছেন আয়োজক কর্তৃপক্ষ।

স্থানীয় সংস্কৃ‌তিকর্মী, সাংবা‌দিক আসাদ জানান, বাইচ শুরু হ‌য়ে দুপুর ২টায়। ইতোম‌ধ্যেই বাই‌চের নৌকা দূর দুরান্ত থে‌কে আস‌তে শুরু ক‌রে‌ছে। নারী ও পুরুষ দুই ভা‌গে প্র‌তি‌যো‌গিতায় অংশ নে‌বেন। নারী‌দের চার‌টি নৌকা, পুরুষ‌দের ১৮টি নৌকা প্র‌তি‌যো‌গিতায় অংশ নে‌বে।

উৎস‌বের সমাপনী দি‌নে সুলতান উৎসব মঞ্চ থে‌কে দেয়া হ‌বে চিত্রাঙ্কন প্র‌তি‌যো‌গিতার পুরস্কার। সুলতান জয়ন্তী উপল‌ক্ষে সারা দেশ থে‌কে শিশু‌দের আঁকা ৪৫০টি চিত্র‌শিল্প সংগ্রহ করা হয়। বাছাই শেষে সেখান থে‌কে ১৫ জন‌ বিজয়ী‌কে ক্রেস্ট প্রদান করা হ‌বে। পাশাপা‌শি স্থানীয় ৩০ জন ক্ষু‌দে আঁকি‌য়ে পা‌বে পুরস্কার। এ উপল‌ক্ষে আরো আয়োজন করা হ‌য়ে‌ছে স্থানীয় ও জাতীয় পর্যা‌য়ের শিল্পী‌দের অংশগ্রহ‌ণে সাংস্কৃ‌তিক অনুষ্ঠান।

নৌকা বাইচ শহরের পুরাতন ঘাট থেকে শুরু হয়ে এস এম সুলতান সেতু ঘুরে এসে শেষ হবে পুরাতন ঘাটে। এজন্য ইটের বাধাই করা ঘাটপাড়ে তৈরি হয়েছে মঞ্চ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

প্রসঙ্গত, ১৯২৩ সালের ১০ আগস্ট এস এম সুলতান নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

(দ্য রিপোর্ট/আরজেড/সেপ্টেম্বর ১৪,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর