thereport24.com
ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬,  ১৫ সফর 1441

পরমাণু যুদ্ধ হবে না তার নিশ্চয়তা দিতে পারছি না: ইমরান খান

২০১৯ সেপ্টেম্বর ১৫ ১৭:৩৫:৪৮
পরমাণু যুদ্ধ হবে না তার নিশ্চয়তা দিতে পারছি না: ইমরান খান

দ্য রিপোর্ট ডেস্ক: কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপকে কেন্দ্র করে ভারতের সঙ্গে যুদ্ধ হতে পারে বলে ফের আশঙ্কা করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। আর এই যুদ্ধে যে ক্ষতি হবে তার জন্য বিশ্ব সম্প্রদায়কে দায়ী করেছেন তিনি।

এক বিদেশি টিভি চ্যানেলের সঙ্গে সাক্ষাতকারে ইমরান খান বলেন, ভারতের সঙ্গে যুদ্ধ পাকিস্তান হেরে যেতে পারে কিন্তু তার ফল ভয়ঙ্কর হবে।

তিনি বলেন, আমি শান্তিপ্রিয় মানুষ। বরাবর যুদ্ধের ঘোরতর বিরোধী। যুদ্ধ কোনো সমস্যার সমাধান হতে পারে না। যুদ্ধ একটা সমস্যা থেকে আরেকটা সমস্যার জন্ম দেয়। ভিয়েতনামের ক্ষেত্রেও তাই দেখা গিয়েছে।

ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধের সম্ভাবনা নিয়ে ইমরান খান বলেন, যুদ্ধ করে কোনো লাভ হয় না। ইরাক, ভিয়েতনাম তার উদারহণ। তবে ভারত ও পাকিস্তানের মতো দুটি পারমাণু শক্তিধর দেশের মধ্যে লড়াই হলে তা পরমাণু যুদ্ধ পর্যন্ত গড়াবে না তা বলা যায় না। এর নিশ্চয়তা আমি দিতে পারছি না।

ওই সাক্ষাতকারে ইমরান আরও বলেন, ধরে নিন ভারতের সঙ্গে যুদ্ধে জড়াল পাকিস্তান। এমন একটা জায়গায় গিয়ে ওই লড়াই পৌঁছে গেল যে হয় আত্মসমর্পণ করতে হবে নয়তো মৃত্যুর জন্য লড়াইয়ে নামতে হবে পাকিস্তানকে। আমার মনে হয়, পাকিস্তান শেষ শ্বাস পর্যন্ত লড়াই করবে। সেক্ষেত্রে ওই যুদ্ধের ভয়ঙ্কর পরিণতি হবে।

পাক প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধের ওই ভয়ঙ্কর পরিণতির জন্যই আমরা জাতিসংঘের দ্বারস্থ হয়েছিলাম। শুধু তাই আন্তর্জাতিক বহু মঞ্চে আমরা গিয়েছিলাম যাতে তারা ভারত-পাকিস্তান সমস্যায় হস্তক্ষেপ করেন। কাশ্মীরে কিছু হলে তার প্রভাব গোটা উপমহাদেশে পড়বে।

কাশ্মীর ইস্যুতে ভারতকে দোষারোপ করে পাক প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের সম্পর্কের তিক্ততার জন্য দায়ী ভারত৷ কাশ্মীর নিয়ে এই ধরনের পদক্ষেপ পাকিস্তান মেনে নিতে পারে না। অনৈতিকভাবে কাশ্মীর নিয়ে সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।

ভারতের জন্যই দুই দেশের মধ্যে আলোচনার রাস্তা বন্ধ হয়ে গিয়েছে বলে দাবি করে ইমরান খান বলেন, পাকিস্তান ফের একবার মার্কিন যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়াকে এই ইস্যুতে পাশে পাওয়ার চেষ্টা করবে।

(দ্য রিপোর্ট/আরজেড/সেপ্টেম্বর ১৫,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর