thereport24.com
ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬,  ১৯ সফর 1441

দুই বছরের সাহিত্যের নোবেল একসঙ্গে ঘোষণা

২০১৯ অক্টোবর ১০ ১৯:০৬:৫৭
দুই বছরের সাহিত্যের নোবেল একসঙ্গে ঘোষণা

দ্য রিপোর্ট ডেস্ক: সাহিত্যে দুই বছরের নোবেল পুরস্কার একসঙ্গে ঘোষণা করলো নোবেল কমিটি। ২০১৮ সালের জন্য নোবেল পেয়েছেন পোলিশ সাহিত্যিক ওলগা টুকারজুগ। ২০১৯ সালের জন্য নোবেল দেওয়া হয়েছে পিটার হ্যান্ডকে।

বৃহস্পতিবার দ্য সুইডিশ একাডেমির ম্যাটস মাল্ম চলতি ২০১৯ এবং ২০১৮ সালের জন্য দু’জনকে সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে ঘোষণা করেন।

যৌন হয়রানির কেলেঙ্কারীর কারণে সুইডিশ একাডেমির ওপর জনগণের আস্থা কমে যাওয়ার আশঙ্কায় ২০১৮ সালের সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত রাখা হয়েছিল। এবার ২০১৮ এবং ২০১৯ সালের পুরস্কার একসঙ্গে ঘোষণা করা হলো।

এর আগে রিচার্জেবল ব্যাটারি উদ্ভাবন করে রসায়নবিদ্যায় যৌথভাবে ২০১৯ সালের নোবেল পেয়েছেন জার্মানি, যুক্তরাজ্য এবং জাপানের তিন বিজ্ঞানী।

লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরি এবং সেটি রিচার্জ করা সম্ভব, এমন যুগান্তকারী প্রযুক্তি উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে রসায়নবিদ জন বি গুডইনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম এবং আকিরা ইয়োশিনো এই পুরস্কার পান।

এছাড়া মহাকাশ নিয়ে গবেষণায় বিশেষ কৃতিত্ব রাখায় চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার জয় করে নিয়েছেন তিন মহাকাশবিজ্ঞানী।

পিবলস ‘পদার্থবৈজ্ঞানিক সৃষ্টিতত্ত্ব নিয়ে তত্ত্বীয় আবিষ্কারে’র জন্য এবং মিশেল মেয়র ও ডিডিয়ের কিয়েলজ ‘সূর্যের মতোই একটি নক্ষত্রকে আবর্তনকারী একটি গ্রহ আবিষ্কারে’র জন্য ২০১৯ সালে পদার্থবিদ্যায় নোবেল পান।

(দ্য রিপোর্ট/আরজেড/অক্টোবর ১০,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর