thereport24.com
ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬,  ১৭ রবিউল আউয়াল 1441

আইসিসির নতুন বিশ্বকাপের প্রথম আয়োজক বাংলাদেশ

২০১৯ অক্টোবর ১৫ ১৭:৩২:১৬
আইসিসির নতুন বিশ্বকাপের প্রথম আয়োজক বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক: আইসিসির বোর্ড সভার নতুন সিদ্ধান্ত অনুযায়ী নারীদের জন্য অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ আয়োজন করা হবে আগামী ২০২১ সাল থেকে। আর নতুন এই বিশ্বকাপের প্রথম আয়োজক বাংলাদেশ। গতকাল দুবাইতে অনুষ্ঠিত হওয়া মিটিংয়ে এমনটাই সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নীতিনির্ধারকরা।

২০২৩ সাল থেকে ৮ বছরের জন্য আইসিসি একটি ক্রিকেটীয় ক্যালেন্ডার উপস্থাপন করে। যেখানে প্রতি বছরই আইসিসির কোন একটি টুর্নামেন্ট রাখা হয়। আর সেজন্যই নারীদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সংযোজন।

এর আগে পুরুষদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ থাকলেও নারীদের জন্য ছিলনা। ২০২১ সালে প্রথমবার নারীরাও অংশ নিবে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে, যার ফরম্যাট হবে টি-টোয়েন্টি। প্রথম আয়োজক দেশ বাংলাদেশ।

এর আগে আইসিসি ইভেন্টগুলোর মধ্যে ২০১১ বিশ্বকাপের কিছু ম্যাচ, ২০১৪ সালে নারী ও পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৬ সালে পুরুষদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের আয়োজক দেশ ছিল বাংলাদেশ।

আইসিসির নারী বিশ্বকাপে বেড়েছে আর্থিক পুরষ্কারের পরিমানও। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য নারী বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ১ মিলিয়ন মার্কিন ডলার ও রানার্সআপ দল ৫ লাখ মার্কিন ডলার। যা আগের আসরের চেয়ে ৫ গুন বেশি। সবমিলিয়ে পুরো আয়োজনে আর্থিক পুরষ্কারের পরিমাণ বেড়েছে ২.৬ মিলিয়ন ডলার যা আগেরবারের চেয়ে ৩২০ শতাংশ বেশি।

(দ্য রিপোর্ট/আরজেড/অক্টোবর ১৫,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর