thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬,  ১৫ রবিউল আউয়াল 1441

সাদা ঘোড়ায় ছুটে কী বার্তা দিলেন কিম?

২০১৯ অক্টোবর ১৭ ১০:৪২:১৯
সাদা ঘোড়ায় ছুটে কী বার্তা দিলেন কিম?

দ্য রিপোর্ট ডেস্ক: উত্তর কোরিয়ার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ পিকতু আরোহণ করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। সাদা ঘোড়ায় চড়ে তার ছুটে বেড়ানোর বিষয়টিকে নতুন কোনো ঘটনার ইঙ্গিত বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

উত্তর কোরিয়ার বরফ আচ্ছাদিত সর্বোচ্চ পাহাড় মাউন্ট পিকতুতে কিমের ঘোড়ায় চড়ে ঘুরে বেড়ানোর বেশকিছু ছবি প্রকাশ করেছে দেশটির বার্তা সংস্থা কেসিএনএ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কিমের ঘোড়ায় চড়ে ঘুরে বেড়ানোর দৃশ্য দেখে সমালোচকেরা বলছেন, বিশ্বের নজর কাড়তেই এটা করতে পারেন তিনি। যদিও আগেও ২ হাজার ৭৫০ মিটার উচ্চতার এই পাহাড়ে আরোহণ করেছিলেন কিম। তার সেই ছবিগুলোও প্রকাশ হয়েছিল।

পিকতু পাহাড়টি উত্তর কোরিয়ার বিশেষ প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। পাহাড়ের এই অঞ্চলটি কিম জং-উনের বাবার জন্মস্থান হিসেবে খ্যাত।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, পিকতু পর্বতে ঘোড়ায় চড়ে কিমের ঘুড়ে বেড়ানো কোরীয় বিপ্লব ইতিহাসের এক অন্যরকম গুরুত্ব বহন করে। পিকতুর ওপর ঘোড়ায় বসে দেশকে আস্থার সঙ্গে সবচেয়ে শক্তিশালী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কঠোর সংগ্রামের পথ পাড়ি দেয়ার কথা গভীরভাবে স্মরণ করেছেন তিনি। পিকতুর মতো কিমও অবিচল থাকবেন।

কমপক্ষে তিনবার মাউন্ট পিকতুতে আরোহণ করেছেন কিম। গত বছর তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইনের সঙ্গে পাহাড়টি পরিদর্শন করেছিলেন। তবে প্রতিবারেই কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের আগে এই কাজ করেন তিনি।

জাতির উদ্দেশে দেয়া ভাষণের কয়েক সপ্তাহ আগে ২০১৭ সালেও এই পর্বত পরিদর্শনে করেছিলেন কিম। ওই ভাষণে তিনি দক্ষিণ কোরিয়ার সঙ্গে কূটনৈতিক যোগাযোগ স্থাপনের ইঙ্গিত দিয়েছিলেন। বিশ্লেষকরা বলছেন, পিকতুতে কিমের ঘোড়ায় চড়ে বেড়ানোর ঘটনাটি পরমাণু শক্তিধর উত্তর কোরিয়ার নতুন নীতির আভাস দিচ্ছে।

তবে কিমের আগেও আরেক বিশ্ব নেতা ঘোড়ায় চড়ে এমন ছবি দিয়েছেন। এর আগে ঘোড়ায় চড়া ছবি দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পিকতু একটি জীবন্ত আগ্নেয়গিরি। চার হাজারের চেয়েও বেশি বছর আগে প্রথম কোরীয় রাজ্যের প্রতিষ্ঠাতা ডানগুনের জন্মস্থান বলা হয় এটিকে। পর্বতটি উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে ৩৮৫ কিলোমিটার দূরে। এটির অবস্থান উত্তর কোরিয়া এবং চীনের সীমান্তের ডান দিকে।

(দ্য রিপোর্ট/আরজেড/অক্টোবর ১৭,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর