thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

‘প্রতিদিন ১০ লাখ ব্যারেল ইরাকি তেল লুট করছে আমেরিকা’

২০১৯ নভেম্বর ০২ ১০:১৫:২৪
‘প্রতিদিন ১০ লাখ ব্যারেল ইরাকি তেল লুট করছে আমেরিকা’

দ্য রিপোর্ট ডেস্ক: মার্কিন সরকার বিগত ১৬ বছর ধরে প্রতিদিন ইরাকের ১০ লাখ ব্যারেলেরও বেশি জ্বালানী তেল যুদ্ধের ক্ষতিপূরণের নামে লুট করছে। ইরানের বিশিষ্ট আলেম আয়াতুল্লাহ মোওয়াহ্‌হেদি কেরমানি শুক্রবার এই মন্তব্য করেছেন।

তিনি আরো বলেন, শত্রুরা এ অঞ্চলের দেশগুলোতে গণ-আন্দোলনের নামে দাঙ্গা-হাঙ্গামা বাঁধানোর এবং সেগুলোকে অপব্যবহারের চেষ্টা করছে।

এ প্রসঙ্গে আয়াতুল্লাহ মোওয়াহ্‌হেদি কেরমানি বলেছেন, ইরাকে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত প্রকাশ্যেই সহিংসতাকে মদদ দিচ্ছেন এবং সহিংসতা নিয়ন্ত্রণ না করতে ইরাকি পুলিশ বাহিনীর প্রতি আবেদন জানাচ্ছেন।

তিনি আরও বলেছেন, পশ্চিমাদের মদদপুষ্ট কোনো কোনো রাজনৈতিক গোষ্ঠী কারবালা ও বসরায় অপরাধযজ্ঞ চালিয়েছে। ইরাকের জনগণের উচিত এই অপরাধীদের থেকে দূরে থাক।

ইরাকে সংকট সমাধানের বৈধ পন্থার আশ্রয় নেয়ার ওপর গুরুত্ব দিয়ে আয়াতুল্লাহ মোওয়াহ্‌হেদি কেরমানি বলেছেন, ইরাকের জনগণ ধর্মীয় নেতৃবৃন্দ ও বৈধ সরকারের তত্ত্বাবধানে সমস্যাগুলো সমাধান করতে সক্ষম।

এছাড়া লেবাননের সাম্প্রতিক ঘটনা প্রসঙ্গে বলেছেন কেরমানি বলেছেন, জনগণের জীবন-যাত্রা ও রুটি-রুজির সমস্যার প্রতি সরকারের উদাসীনতাই লেবাননের গণ-বিক্ষোভের মূল কারণ।

তিনি আরো বলেন, লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ থেকে বোঝা যায় দেশটির কোনো কোনো রাজনৈতিক গোষ্ঠী ইসরাইল, মার্কিন ও কোনো কোনো আরব শাসকগোষ্ঠীর স্বার্থকে জনগণের স্বার্থের চেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। সূত্র: পার্স টুডে।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ০২,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর