thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬,  ১৩ রবিউল আউয়াল 1441

বাবরি মসজিদ মামলার রায়: জমি পাবে হিন্দুরা

২০১৯ নভেম্বর ০৯ ১২:৪২:১৯
বাবরি মসজিদ মামলার রায়: জমি পাবে হিন্দুরা

দ্য রিপোর্ট ডেস্ক: ভারতে ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় ঘোষণা করা হয়েছে। আজ শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০ টা নাগাদ রায় পড়তে শুরু করেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চের রায়ে বলা হয়েছে, শর্তসাপেক্ষে বাবরি মসজিদের বিতর্কিত জমি পাবে হিন্দুরা। মুসলিমদের বিকল্প জমি দেওয়া হবে।

রায়ে আরও বলা হয়েছে, বাবরি মসজিদের জমির নীচে পুরোনো কাঠামো ছিল। তবে সেটা মন্দিরেরই কাঠামো ছিল কিনা তা নিশ্চিত নয়। রায়ে শিয়া ওয়াকফ বোর্ডের আর্জি খারিজ করে দেওয়া হয়েছে।

গত ১৬ অক্টোবর রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চে অযোধ্যা জমি বিতর্কের শুনানি শেষ হয়। তবে সে সময় কোনও রায় দেয়নি আদালত। আগামী ১৭ নভেম্বর অবসর গ্রহণ করবেন রঞ্জন গগৈ। তার আগেই মামলার রায় হতে পারে বলে শোনা যাচ্ছিল। এর মধ্যেই স্পর্শকাতর এ মামলার রায় দেওয়ার প্রস্তুতিতে প্রশাসনিক মহলে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রধান বিচারপতি গগৈ শুক্রবার রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য উত্তরপ্রদেশের মুখ্যসচিব এবং পুলিশ প্রধানের সঙ্গে বৈঠকও করেছেন। এর মধ্যেই এদিন রাতে গগৈ অন্য চার বিচারকের সঙ্গে আলোচনা করে অযোধ্যা মামলায় রায় দেওয়ার ওই দিনক্ষণ স্থির করেন। রায়ের পর যাতে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি না হয় সেজন্য ভারতের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

উল্লেখ্য, কয়েক দশক ধরে আদালতে বিচারাধীন থেকে রাজনৈতিকভাবে স্পর্শকাতর হয়ে আছে অযোধ্যা মামলা। ২ দশমিক ৭৭ একর জমি নিয়ে এ দ্বন্দ্ব। হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ই এ জমি দাবি করে আসছিল।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ০৯,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর