thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬,  ১৩ রবিউস সানি 1441

বাদলের আসনে ভোট ৬ জানুয়ারি!

২০১৯ নভেম্বর ১৭ ১০:৩৬:৪৪
বাদলের আসনে ভোট ৬ জানুয়ারি!

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইনউদ্দীন খান বাদলের মৃত্যুতে তার চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনটি এখন শূন্য। এই আসনে উপনির্বাচন কবে সেটা নিয়ে নানা আলোচনা চলছে রাজনৈতিক অঙ্গণে। এই আসনে প্রার্থীতার বিষয়েও কৌতূহলী অনেকে। সংসদ সচিবালয় ইতিমধ্যেই বাদলের আসনটি শূন্য ঘোষণা করে ওয়েবসাইট থেকে তার নাম ও ছবি সরিয়ে নিয়েছে।

আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যেই যখন উপনির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচন কমিশন বলছে, আসন শূন্য হওয়ার দিন থেকেই নব্বই দিন গণনা করা হয়। সংসদ সচিবালয় গেজেট প্রকাশের পর উপ-নির্বাচনের জন্য বিষয়টি কমিশনের কাছে উত্থাপন করলে নির্বাচন কমিশনই তাদের বৈঠকে উপ নির্বাচনের তফশীল ঘোষণা করে। আগামী দুই এক দিনের মধ্যেই এ নিয়ে নির্বাচন কমিশনাররা বৈঠক করে সিদ্ধান্ত নেবেন।

নির্বাচন কমিশনের নির্ভরযোগ্য একটি সূত্র বলছে, আগামী ৫০ দিনের মধ্যেই চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন সম্পন্ন করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। তফসিল ঘোষণা থেকে শুরু করে ফলাফল ঘোষণা পর্যন্ত মোট ৪২ দিন লাগতে পারে। সেই হিসেবে সম্ভাব্য তারিখ হিসেবে বাদলের শূন্য আসনে উপনির্বাচন হতে পারে আগামী ৬ জানুয়ারি। তবে এই তারিখ কয়েক দিন হেরফের হতে পারে।

উল্লেখ্য, মইন উদ্দীন খান বাদল গত ৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি ২০০৮ সাল থেকে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম ৮ আসনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরনদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনে মোট ভোটার চার লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ১৭,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর