thereport24.com
ঢাকা, বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬,  ১২ রবিউস সানি 1441

শীর্ষ ১০ বায়ু দূষিত দেশের তালিকায় বাংলাদেশ

২০১৯ নভেম্বর ১৮ ১৪:৪১:০২
শীর্ষ ১০ বায়ু দূষিত দেশের তালিকায় বাংলাদেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বায়ু দূষণের মাত্রা ভয়াবহ আকার ধারণ করেছে। বিশেষ করে রাজধানী শহর ঢাকায়। এমন তথ্যই দিচ্ছে ঢাকা ইউএস কনস্যুলেটর, যেখানে বিশ্বের শীর্ষ ১০ বায়ু দূষিত দেশের তালিকায় না উঠে এসেছে বাংলাদেশের নাম।

তাদের প্রকাশিত প্রতিবেদন অনুসারে সোমবার (১৮ নভেম্বর) সকাল ১০টায় রাজধানীর পল্টন এলাকায় বায়ু দূষণের পরিমাণ ছিল ২৩৩ পিএম। যা স্বাস্থের জন্য খুবই ক্ষতিকর। এমন পরিস্থিতিতে সাধারণত জরুটি অবস্থা জারি করা হয়। তা না হলে সব বয়সের মানুষ হঠাৎ অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিতে থাকে।

প্রতিবেদনে অনুসারে বিশ্বে বায়ু দূষণের পরিমাণ সবচেয়ে রয়েছে চীনের কাশগড়ে ৯৯৯ পিএম, এরপর মেক্সিকোর অ্যাগাস্কালিয়েন্টসে ৭৫২ পিএম, ভারতে পশ্চিমবঙ্গের চাকাপাড়ায় ৪৯২ পিএম, তুরস্কের এলবিস্তানে ৩০৭ পিএম, ইউক্রেইনের কেইভে ৩০২ পিএম, মঙ্গেলিয়ার উলান বাতরে ৩০২ পিএম, পাকিস্তানের লাহোরে ২৪৬ পিএম, যুক্তরাষ্ট্রের পেন্ডলেটনে ২৪২ পিএম ও বাংলাদেশের পল্টনে ২৩৩ পিএম।

বায়ু মান ও দূষণ পরিমাপের ভিত্তিতে সতর্কতা বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১ থেকে ৩০০ পিএম ২.৫ মাত্রার বায়ু দূষণ খুবই অস্বাস্থ্যকর। এ অবস্থায় জরুরি স্বাস্থ্য সতর্কতা জারির পাশাপাশি শিশু, বৃদ্ধ ও যাদের শ্বাসতন্ত্র জনিত রোগ (যেমন এজমা) রয়েছে তাদের এ অবস্থায় বাইরে বের হওয়া উচিত না। সবারই বাইরে বের হওয়া কমিয়ে দেয়া উচিত, বিশেষ করে শিশুদের।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ১৮,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর