thereport24.com
ঢাকা, সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬,  ১০ রবিউস সানি 1441

নতুন সড়ক আইন: জরিমানা, মামলা আর সচেতনতায় কাটলো প্রথম দিন

২০১৯ নভেম্বর ১৮ ১৭:১৫:০৩
নতুন সড়ক আইন: জরিমানা, মামলা আর সচেতনতায় কাটলো প্রথম দিন

দ্য রিপোর্ট প্রতিবেদক: জাতীয় সংসদে পাস হওয়ার এক বছরের বেশি সময় পর চলতি মাসের ১ তারিখ থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হলেও আজ থেকে প্রয়োগ শুরু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আজ সোমবার সকাল ১১টা থেকে একযোগে রাজধানীর ছয়টি স্থানে মোট আটটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন বিআরটিএ পরিচালক (এনফোর্সমেন্ট) এ.কে.এম মাসুদুর রহমান।

তিনি বলেন, রাজধানীর শেরে বাংলা নগরে সংসদ ভবনের দক্ষিণ পাশে মানিক মিয়া এভিনিউ এলাকা, উত্তরা, বনানী, মতিঝিল, মিরপুর ও যাত্রাবাড়ী রুটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। এই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নতুন আইন প্রয়োগের পাশাপাশি কোনো ধরনের অসঙ্গতি থাকলে জরিমানা করা হচ্ছে। আজ সকাল ১১টায় সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু করে বিআরটিএ। মানিক মিয়া এভিনিউয়ের উত্তর ও দক্ষিণ দুই লেনে ভ্রাম্যমাণ আদালত-৭ ও আদালত-৮ অভিযান পরিচালনা করছে।

এসময় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) আদালত-৮ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীন বলেন, নতুন সড়ক পরিবহন আইনের প্রয়োগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। তবে প্রথম দিন হিসেবে জরিমানার ক্ষেত্রে সর্বোচ্চ প্রয়োগ না করে সচেতনতার জন্য আইনের মধ্যে থেকেই কম জরিমানা করা হচ্ছে। তিনি বলেন, অভিযানকালে দেখা হচ্ছে ফিটনেস, গাড়ির রং, গাড়ির রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন, চালকের ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে ব্যত্যয় পেলে জরিমানার পাশাপাশি নতুন আইনে মামলা করা হচ্ছে। তবে এখনো কাউকে জেল দেওয়া হয়নি।

মানিক মিয়া এভিনিউয়ের বিপরীত লেনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন আদালত-৭ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হাসান পাটোয়ারী। তিনি বলেন, আজকের অভিযানে নতুন আইনের প্রয়োগ হলেও জনসচেতনতাকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে। গাড়ির ফিটনেস, রং, গাড়ির রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন, চালকের ড্রাইভিং লাইসেন্স খতিয়ে দেখে ব্যাত্যয় পেলে নতুন আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এখন পর্যন্ত মানিক মিয়া এভিনিউর দক্ষিণ লেনে ভ্রাম্যমাণ আদালত-৮ এ ১০টি মামলা করা হয়েছে এবং ১২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। আর একই সড়কের উত্তর লেনে ভ্রাম্যমাণ আদালত-৭ এ ১০টি মামলা এবং ১৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও সামনের সপ্তাহ থেকে রাজধানীতে ১০টি ভ্রাম্যমান আদালত চালানো হবে বলে জানিয়েছেন বিআরটিএ’র কর্মকার্তারা।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ১৮,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর