thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬,  ১৩ রবিউস সানি 1441

আফগানিস্তানে ৯০০ আইএস’র আত্মসমর্পণ

২০১৯ নভেম্বর ২৬ ১০:৪০:০৭
আফগানিস্তানে ৯০০ আইএস’র আত্মসমর্পণ

দ্য রিপোর্ট ডেস্ক: আফগানিস্তানে দেশটির নিরাপত্তা বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে অন্তত ৯০০ আইএস জঙ্গি। গত দু’সপ্তাহে দেশটির নানগারহার প্রদেশে পরিবার-পরিজন নিয়ে আত্মসমর্পণ করে এসব জঙ্গি।

এর বেশিরভাগ পাকিস্তানের নাগরিক। তবে অন্তত ১০ ভারতীয়ও রয়েছে। কেরালার বাসিন্দা এসব যোদ্ধার সঙ্গে তাদের পরিবার ও ছেলেমেয়েও রয়েছে। চলমান আইএসবিরোধী অভিযানের মধ্যে রোববার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আফগান সরকার। খবর হিন্দুস্তান টাইমসের।

আফগান ন্যাশনাল সিকিউরিটি ফোর্স জানিয়েছে, নানগারহারে কয়েক বছর ধরেই আইএসের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে আফগান বাহিনী। গত বছর নভেম্বরে ৯৩ জন আইএস জঙ্গি আত্মসমর্পণ করে যাদের মধ্যে ১৩ জন পাকিস্তানি। জঙ্গি প্রশিক্ষণ নিয়ে কেরালা থেকে আফগানিস্তানে গিয়ে ঘাঁটি গেড়েছিল বেশ কিছু ভারতীয় যুবক। সঙ্গে ছিল তাদের পরিবারও। এমনই ১০ জন মহিলা ও শিশুকে আইএস ডেরা থেকে উদ্ধার করা হয়েছে।

আফগান সরকার বরাবরই জঙ্গিগোষ্ঠীর উদ্দেশে বার্তা দিয়েছে আলোচনার মাধ্যমে শান্তি বজায় রাখতে চায় তারা। তালেবান জঙ্গি সংগঠনের সঙ্গে এক টেবিলে বৈঠক করতে রাজি আফগান প্রেসিডেন্ট আসরাফ ঘানি।

আফগানিস্তানে আইএস ও তালেবানদের মধ্যে ক্ষমতা দখলের লড়াইও দীর্ঘদিনের। আফগান তালিবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ আইএসের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছিল।

আইএস জঙ্গিদের হত্যা করা হবে বলে ঘোষণাও করা হয়েছিল। পাকিস্তান এবং আফগানিস্তান সীমান্তে কেন্দ্রশাসিত অঞ্চল ‘ফাটা’। পুরো নাম ফেডেরালি অ্যাডমিনিস্টার্ড ট্রাইবাল এরিয়া (এফএটিএ)।

আফগান তালেবান, তেহরিক-এ-তালিবান ও আইএসসহ নানা জঙ্গিগোষ্ঠীর মুক্তাঞ্চল হয়ে উঠেছিল এই উপজাতি প্রধান অঞ্চল অনেক দিন আগেই।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ২৬,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর