thereport24.com
ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭,  ২০ জিলহজ ১৪৪১

র‌্যাঙ্কিংয়ে মুশফিক-লিটনের উন্নতি

২০১৯ নভেম্বর ২৮ ১০:৫২:১১
র‌্যাঙ্কিংয়ে মুশফিক-লিটনের উন্নতি

দ্য রিপোর্ট ডেস্ক: সদ্যই শেষ হলো ভারতের বিপক্ষে বাংলাদেশের দুই ম্যাচের টেস্ট সিরিজ। দুই ম্যাচে লড়াইয়ের ছিটেফোঁটাও দেখাতে পারেনি বাংলাদেশ। দু’টিতেই ইনিংস ব্যবধানে হারতে হয় তাদের। বেশি হতাশার ছিল দিবা-রাত্রির টেস্টের পারফরমেন্স। মাত্র ২ দিন ৪৭ মিনিটে নিজেদের প্রথম গোলাপি বলের টেস্টে হার মানে টাইগাররা। তবে দলের এমন ব্যর্থতার মাঝেও ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। দুই ম্যাচে চার ইনিংস ব্যাট করে দু’টি হাফ-সেঞ্চুরি করেন মুশি।

ইন্দোরে প্রথম টেস্টে ৪৩ ও ৬৪ রান করেন মুশফিক। আর কলকাতার ইডেনে গোলাপি বলের টেস্টে শূন্য ও ৭৪ রান করেন তিনি। ফলে দুই ম্যাচের সিরিজে ১৮১ রান আসে মুশফিকের ব্যাট থেকে। সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন তিনি।

মুশফিকের ব্যাট হাতে নৈপুণ্য প্রভাব পড়েছে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায়। ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ এগিয়েছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। ৬১৪ রেটিং নিয়ে বর্তমানে ২৬তম স্থানে রয়েছেন মুশি। বাংলাদেশের মধ্যে সবার উপরেই আছেন মুশফিক। তারপরই আছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ৬১৩ রেটিং নিয়ে ২৭তম স্থানে রয়েছেন তামিম। ৫৩৬ রেটিং নিয়ে ৪৪তম স্থানে মাহমুদুল্লাহ রিয়াদ।

মুশফিকের মত র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে উইকেটরক্ষক লিটন দাসেরও। ৮ ধাপ এগিয়ে ৭৮তম স্থানে উঠে এসেছেন তিনি। তার রেটিং ৪১৭। ভারতের বিপক্ষে ৩ ইনিংসে ৮০ রান করেছেন লিটন।

এদিকে, ব্যাটসম্যানদের তালিকায় বড় উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনারের। মাউন্ট মঙ্গানুইয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ১২৬ রান করেন তিনি। ফলে ২৬ ধাপ এগিয়ে ৭২তম স্থানে জায়গা করে নিয়েছেন স্যান্টনার।

এছাড়া বড় উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের বিজে ওয়াটলিং ও অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানের। ইংল্যান্ডের বিপক্ষে ২০৫ রানের ইনিংস খেলে ১২ ধাপ এগিয়ে ১২তম স্থানে উঠেছেন ওয়াটলিং।

ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ১৮৫ রান করায় র‌্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে ১৪তম স্থানে উঠে এসেছেন লাবুশানে।
ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ তিন’এ আছে যথাক্রমে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ভারতের বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ২৮,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর