thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

দ্রুততম যত ‘ট্রিপল সেঞ্চুরি’

২০১৯ ডিসেম্বর ০১ ১০:৩৯:৪৭
দ্রুততম যত ‘ট্রিপল সেঞ্চুরি’

দ্য রিপোর্ট ডেস্ক: টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত ট্রিপল সেঞ্চুরি কিংবা তাঁর বেশি ইনিংসের দেখা পাওয়া গেছে ৩১ বার। সর্বশেষ গতকাল অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে ত্রিশতক তুলে নেয় ডেভিড ওয়ার্নার। তবে এর আগে সবশেষ ট্রিপল সেঞ্চুরি হয়েছিল ৩ বছর আগে। ভারতীয় ব্যাটসম্যান করুন নায়ারের ত্রিশতকের পর পুরো তিন বছর ক্রিকেটবিশ্ব দেখেনি এমন কোন ইনিংস!

পাকিস্তানি বোলারদের কচুকাটা করেই ওয়ার্নার তুলে নিয়েছেন তাঁর ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি। অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা না করলে হয়তো হুমকির মুখে পড়ে যেত ব্রায়ান লারার সর্বোচ্চ রানের রেকর্ড। তবে তাঁর আগেই ইতিহাসের দ্রুততম ট্রিপল সেঞ্চুরির তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে ইনিংসটি। দ্রুততম পাঁচটি ট্রিপল সেঞ্চুরি নিয়ে আজকের প্রতিবেদন।

১. বিরেন্দ্রর শেবাগ - ২৭৮ বলে
২০০৮ সালে চেন্নাইতে দক্ষিণ আফ্রিকার বোলারদের রীতিমতো কচুকাটা করেন ভারতীয় এই ড্যাশিং ওপেনার। ১০৪.৯৩ স্ট্রাইক রেটে ৩০৪ বলে ৩১৯ রানের ইনিংস সাজিয়েছিলেন পাঁচ ছয় আর ৪২ চারে। এখন পর্যন্ত টেস্টে দ্রুততম ট্রিপল সেঞ্চুরি এটি। টেস্টে শেওয়াগের ব্যাক্তিগত সর্বোচ্চ ইনিংস ও এটি।

২.ম্যাথু হেইডেন -৩৬২ বলে
২০০৩ সালে পার্থে জিম্বাবুয়ের বিপক্ষে এই কীর্তি গড়েন। ৪৩৭ বলে ৩৮০ রানের এক অতি মানবীয় ইনিংস খেলেন এই অজি বামহাতি ওপেনার যা টেস্টে তার ব্যাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। ৮৬.৯৫ স্ট্রাইক রেটের ইনিংসে ছিল ১১ ছয় আর ৩৮ চারের মার।

৩. করুন নায়ার- ৩৮১ বলে
২০১৬ সালে চেন্নাইতে ইংলিশদের বিপক্ষে ৩৮১ বলে ৩০৩ রানের এক অনবদ্য ইনিংস খেলেন এই ভারতীয় ব্যাটসম্যান। এখন পর্যন্ত এটি তার টেস্টে ব্যাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। ৭৯.৫২ স্ট্রাইক রেটে ৩০৩ রানের ইনিংস সাজিয়েছিলেন ৪ ছয় আর ২৯ চারে।

৪.ডেভিড ওয়ার্নার- ৩৯০ বলে
গতকাল অ্যাডিলেড ওভালে স্যার ডন ব্রাডম্যানকে ছাপিয়ে যান ডেভিড ওয়ার্নার। রেকর্ড গড়া এক মহাকাব্যিক ইনিংস খেলে ইতিহাসের পাতায় নাম লেখান ওয়ার্নার। পাকিস্তানের বিপক্ষে তুলে নেন ক্যারিয়ারের প্রথম ট্রিপল হ্যান্ড্রেড। অ্যাডিলেড ওভালেও এটি প্রথম ট্রিপল সেঞ্চুরি। ৩০০ রান স্পর্শ করতে ওয়ার্নার খেলেন ৩৯০ বল ।

দ্রুততম ট্রিপল সেঞ্চুরির দিক দিয়ে গেইলকে পেছনে ফেলে তালিকার ৪ নাম্বারে উঠে আসেন ওয়ার্নার। প্রায় নয় ঘন্টা উইকেটে থেকে ৪১৮ বলে ৩৯ চার আর এক ছয়ে ৩৩৫* রান তুলতেই ইনিংস ডিক্লেয়ার করে অজি অধিনায়ক টিম পেইন। ৮০.১৪ স্ট্রাইক রেটের ইনিংসটি টেস্টে অজিদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ব্যাক্তিগত ইনিংস। অপরাজিত থেকে টেস্টে চতুর্থ সর্বোচ্চ ব্যাক্তিগত রানের ইনিংস ও এটি।

৫. ক্রিস গেইল -৩৯৩ বলে
দ্যা ইউনিভার্সাল বস ক্রিস গেইল আছে এই তালিকার পঞ্চম স্থানে। ২০১০ সালের শ্রীলঙ্কার বিপক্ষে গলে এই দানবীয় ইনিংস খেলেন ক্যারিবিয়ান কিং ক্রিস্টোফার হেনরি গেইল। ৪৩৭ বলের ইনিংস থামে ৩৩৩ রানে। ক্যারিয়ারের সর্বোচ্চ ব্যাক্তিগত ইনিংস ও এটি। ৭৬.২০ স্ট্রাইক রেটে ৩৪ চারের বিপরীতে ছক্কা হাঁকিয়েছেন নয় টি।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ০১,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর