thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭,  ২৩ জিলহজ ১৪৪১

কাশ্মীরে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

২০১৯ ডিসেম্বর ০৬ ১১:১৩:৪৯
কাশ্মীরে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

দ্য রিপোর্ট ডেস্ক: ভারত নিয়ন্ত্রিণ জম্মু-কাশ্মীর রাজ্যের ওপর থেকে বিশেষ মর্যাদা সম্পন্ন ৩৭০ ধারা তুলে নেয়ার পর থেকেই ওই রাজ্যে বন্ধ রয়েছে ইন্টারনেট সেবা। ফলে এবার বন্ধ হচ্ছে কাশ্মীরি গ্রাহকদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট-ও।

স্থানীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার জানায়, হোয়াটসঅ্যাপের নীতি অনুযায়ী, ১২০ দিন ধরে ওই সোশ্যাল মিডিয়ায় কারও অ্যাকাউন্টে কোনো বার্তা আদানপ্রদান না হলে সেই অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। সেই রীতি অনুযায়ীই এবার বন্ধ হচ্ছে কাশ্মীরিদের এই সামাজিক মাধ্যমটি।

এ নিয়ে বৃহস্পতিবার অনেকে টুইটারে বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে নেওয়া ‘স্ক্রিনশট’পোস্ট করেন। তাতে দেখা যাচ্ছে, বিভিন্ন গ্রুপ থেকে কাশ্মীরি হোয়াটসঅ্যাপ গ্রাহকেরা বেরিয়ে যাচ্ছেন।

এ সম্পর্কে দেহরাদূন প্রবাসী কাশ্মীরি পড়ুয়া সুহেল লাইসার বলেন, ‘দেখলাম কাশ্মীর নিয়ে খবর ও ছবি শেয়ার হয় এমন এক গ্রুপ থেকে অনেক কাশ্মীরি বেরিয়ে গেলেন।’

ব্রিটেনপ্রবাসী কাশ্মীরি চিকিৎসক মুদাসির ফিরদোসি বলেন, ‘প্রথমে ভেবেছিলাম কাশ্মীরে ইন্টারনেট চালু হয়েছে। গ্রাহকেরাই গ্রুপ ছাড়ছেন। পরে বুঝলাম বিষয়টি তা নয়।’

এ নিয়ে টুইট করে হোয়াটসঅ্যাপকে ট্যাগ করেছেন কাশ্মীরের রাজনৈতিক নেতা শেহলা রশিদ।

আর হোয়াটসঅ্যাপের নিয়ন্ত্রক সংস্থা ফেসবুকের মুখপাত্র মানছেন, ১২০ দিন নিষ্ক্রিয় থাকলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। নিরাপত্তা ও তথ্য মজুত রাখার উপরে নিয়ন্ত্রণ রাখতেই তাদের এই পদক্ষেপ।

আর অনেকেই এটা স্বীকার করেন যে, কাশ্মীরে ভারতীয় আগ্রাসনের কারণে সেখানকার বাসিন্দাদের ডিজিটাল উপস্থিতির বড় অংশ নষ্ট হয়ে যাচ্ছে‌। কিন্তু নেট না থাকার কারণে তারা সেটা জানতেও পারছেন না।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয় ভারতের মোদি সরকার। এর আগের রাতেই রাজ্যের সাবেক তিন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লা ও তার পুত্র ওমর আবদুল্লাহসহ সকল রাজনৈতিক দলের নেতাকে আটক করা হয়। এখনও তাদের বন্দি দশা কাটেনি। এ সময় রাজ্যের টেলিফোন ও ইন্টারনেট সংযোগও বন্ধ করে দেয়া হয়। পরে সীমিত আকারে টেলিফোন সেবা চালু হলেও ৩ মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে ইন্টারনেট সেবা। ফলে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিচ্ছিন্ন রয়েছে কাশ্মীরের বাসিন্দারা। তাদের এই অবরুদ্ধ অবস্থা কবে কাটবে কিংবা আদৌ কাটবে কিনা তা অনিশ্চিত।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ০৬,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর