thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

যুদ্ধাপরাধে অভিযুক্ত রাজশাহীর টিপু সুলতানের রায় বুধবার

২০১৯ ডিসেম্বর ১০ ১২:৫৮:৩৪
যুদ্ধাপরাধে অভিযুক্ত রাজশাহীর টিপু সুলতানের রায় বুধবার

দ্য রিপোর্ট প্রতিবেদক: রাজশাহীর বোয়ালিয়ার সাবেক শিবির নেতা মো. আব্দুস সাত্তার ওরফে টিপু সুলতানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণার জন্য বুধবার (১১ ডিসেম্বর) দিন ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ মঙ্গলবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তিন বিচারকের এ আদেশ দেন।

প্রসিকিউটর হিসেবে আদালতে ছিলেন আইনজীবী মোখলেসুর রহমান বাদল ও আসামিপক্ষে ছিলেন আইনজীবী গাজী এম এইচ তামিম। প্রসিকিউশন ও আসমি পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে গত ১৭ অক্টোবর মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখেছিল ট্রাইব্যুনাল।

স্বাধীনতাযুদ্ধের সময় অপহরণ, আটকে রেখে নির্যাতন, লুটতরাজ, হত্যার মত মানবতাবিরোধী অপরাধের দুটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এ আসামির বিরুদ্ধে।

প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল বলেন, সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আসামির বিরুদ্ধে আনা অভিযোগ তারা আদালতে প্রমাণ করতে সক্ষম হয়েছেন। এ কারণে প্রসিকিউশনের পক্ষ থেকে আসামির সর্বোচ্চ শাস্তি চাওয়া হয়েছে শুনানিতে।

তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধ চলাকালে রাজশাহীর বোয়ালীয়ায় ১০ জনকে হত্যা, দুই জনকে দীর্ঘ দিন আটকে রেখে নির্যাতন, ১২ থেকে ১৩টি বাড়ির মালামাল লুট করে আগুন দেওয়ার অপরাধ উঠে এসেছে তদন্তে। এসব অপরাধে আসামির বিরুদ্ধে দুটি অভিযোগ গঠন করা হয়।’

মোখলেছুর রহমান বলেন, প্রসিকিউশনের পক্ষে মামলায় তদন্ত কর্মকর্তাসহ মোট ১৪ এ মামলায় সাক্ষ্য দিয়েছেন, যাদের মধ্যে একজন ভিকটিমও আছেন। আমরা যথাযথভাবে সাক্ষ্য-প্রমাণ আদালতে তুলে ধরে আসামির সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চেয়েছি।

অন্যদিকে আসামিপক্ষে রাষ্ট্র নিয়োজিত আইনজীবী গাজী এমএইচ তামিম বলেন, ‘এই আসামির বিরুদ্ধে অভিযোগ হল- ভিকটিমদের ধরে নেওয়ার সময় তিনি সেখানে উপস্থিত ছিলেন। তারপর ভিকটিমরা কোথায় গেল, তাদের কী হয়েছে সে বিষয়ে কোনো সাক্ষী আনতে পারেনি প্রসিকিউশন। যারা হত্যার সাথে জড়িত তাদের বিচারের আওতায় না এনে এই আসামির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে শুধুমাত্র স্থানীয় ও রাজনৈতিক বৈরীতার কারণে। এ কারণে আমি আমার মক্কেলের খালাস চেয়েছি।’

গত বছরের ২৭ মার্চ এ আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করা হয়। এরপর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। পরে একই বছরের ৮ আগস্ট তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ১০,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর