thereport24.com
ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬,  ২৫ জমাদিউল আউয়াল 1441

সেনা ঘাঁটিতে ভয়াবহ হামলা, নিহত ৭১

২০১৯ ডিসেম্বর ১২ ১১:০০:১৮
সেনা ঘাঁটিতে ভয়াবহ হামলা, নিহত ৭১

দ্য রিপোর্ট ডেস্ক: আফ্রিকার দেশ নাইজারের পশ্চিমাঞ্চলীয় ইনাতিস অঞ্চলের এক সামিরিক ঘাঁটিতে ভয়াবহ হামলায় কমপক্ষে ৭১ সেনা নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১২ সেনা। হামলায় এখনও নিখোঁজ রয়েছে আরো বহু মানুষ। স্থানীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

এই হামলাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছে নাইজার সরকার। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে সামরিক মুখপাত্র বলেন, মঙ্গলবার রাতে উল্লেখযোগ্য সংখ্যক সন্ত্রাসী এই হামলা চালায়। এতে ১২ সেনা আহত এবং আরো বহু নিখোঁজ রয়েছে।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, শতাধিক ভারী অস্ত্রধারী জঙ্গিরা ওই হামলা চালিয়েছে। তবে সেনাদের ওপর হামলা চালানোর পর জঙ্গিদের পাল্টা জবাব দেয়া হয়েছে। এতে জঙ্গিদের অনেকেই প্রাণ হারিয়েছে বলে উল্লেখ করা হয়েছে। তবে নিহত জঙ্গিদের সংখ্যা কত বিবৃতিতে তা বলা হয়নি।

দু'পক্ষের মধ্যে টানা তিন ঘণ্টা লড়াই হয়। একটি সূত্র জানিয়েছে, জঙ্গিরা ওই ক্যাম্পে কামান ও গোলাবর্ষণ করেছে। গোলাবারুদ আর বোমা বিস্ফোরণ থেকেই বহু সেনা নিহত হয়েছেন।

তবে ওই হামলার জন্য কারা দায়ী তা এখনও নিশ্চিত করা হয়নি। দীর্ঘদিন ধরেই জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে নাইজারের সেনাবাহিনী।

এদিকে মঙ্গলবারের ওই হামলার সময় শান্তি ও নিরাপত্তা বিষয়ক একটি সম্মেলনে অংশ নিতে মিসরে সফরে ছিলেন নাইজারের প্রেসিডেন্ট ইসুফু মাহামাদু। তিনি তার ওই সফর সংক্ষিপ্ত করে রাজধানী নিয়ামিতে ফিরে আসবেন বলে জানানো হয়েছে।

২০১৫ সাল থেকেই জঙ্গিরা নাইজারে সক্রিয় হতে শুরু করে। এখন পর্যন্ত নাইজারের সেনাবাহিনীর ওপর এটাই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। পশ্চিমাঞ্চলীয় তিলাবেরি এলাকায় ওই হামলা চালানো হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ১২,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর