thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

সালতামামি ২০১৯: টেস্ট ক্রিকেটে শুধুই পরাজয়ের লজ্জা

২০১৯ ডিসেম্বর ২৩ ১১:৪৯:২১
সালতামামি ২০১৯: টেস্ট ক্রিকেটে শুধুই পরাজয়ের লজ্জা

দ্য রিপোর্ট ডেস্ক: টেস্ট ক্রিকেটে এই বছরটা বাংলাদেশ পার করেছে কোনপ্রকার জয় কিংবা ড্র ছাড়া। এই বছরে সাদা পোশাকে ছয়টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে পাঁচটিতেই হেরেছে ইনিংস ব্যবধানে। একমাত্র আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ইনিংস ব্যবধানে হার এড়িয়েছে বাংলাদেশ। এটাই বাংলাদেশের একমাত্র অর্জন।

পরাজয়ের শুরুটা হয়েছিল নিউজিল্যান্ডে। ফেব্রুয়ারিতে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটিতে লজ্জার হারের পর তৃতীয় টেস্ট পরিত্যক্ত হয় সেই ভয়াবহ ক্রাইস্টচার্চ হামলার পর। এড়পর লম্বা বিরতির পর বছরের মাঝামাঝিতে আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে লজ্জার পরাজয় বরণ করে ২০ বছর ধরে টেস্ট খেলুড়ে দলটি।

বছরের শেষ দিকে নভেম্বরে ভারত সফরে দিবারাত্রির টেস্টসহ দুটি টেস্টেই আবারো ইনিংস ব্যবধান দিয়ে সমাপ্তি টানে এই বছরের টেস্ট খেলার। প্রতি বছরের মতো এ বছরেও টেস্ট ক্রিকেট নিয়ে বাংলাদেশ ক্রিকেট সমর্থকদের বেশি আশা ছিল না। তবে এমন হতশ্রী পারফরমেন্সের পর টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ভবিষ্যত নিয়ে ভাবতে হয়েছে আরো একবার।

২০১৯ ক্যালেন্ডারে বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান তুলেছেন মাহামুদউল্লাহ্‌ রিয়াদ। পাঁচ ম্যাচের ১০ ইনিংসে ব্যাট করে তাঁর সংগ্রহ ৩৩২। সর্বোচ্চ ১৪৬। গড় ৩৬ করে। একটি শতক এবং অর্ধশতকের সংখ্যা একটি।

বল হাতে বাংলাদেশের হয়ে যৌথভাবে শীর্ষে আছেন পেসার আবু জায়েদ রাহি এবং স্পিনার তাইজুল ইসলাম। দুজনই ৪ ম্যাচে ৯ টি করে উইকেট নিয়েছেন। তবে তাইজুলের থেকে অনেক কম ওভার বল করেছেন রাহি।

টেস্ট ক্রিকেটে এবছর ব্যাট হাতে শতক হাঁকিয়েছেন তিনজন। ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকারের সাথে মাহামুদউল্লাহ্‌ রিয়াদও দেখা পেয়েছেন শতকের। আর ডাক মারার রেকর্ডে সবথেকে এগিয়ে পেসার এবাদত হোসেন। ৮ ইনিংসে ৩ বার শূন্য রানে আউট হয়েছেন এবাদত।

সব মিলিয়ে টেস্ট ক্রিকেটে এই বছরটা বাংলাদেশের জন্য লজ্জা-হতাশা আর আক্ষেপের। ছয়টি টেস্ট খেলা দলটি ১ ম্যাচেও পারেনি পরাজয় এড়াতে। সাথে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই ম্যাচেও বরণ করেছে বড় পরাজয়।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ২৩,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর