thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

চলতি দশকের সেরা টেস্ট একাদশে মুশফিক

২০১৯ ডিসেম্বর ২৩ ১৮:১৬:১৬
চলতি দশকের সেরা টেস্ট একাদশে মুশফিক

দ্য রিপোর্ট ডেস্ক: অস্ট্রেলিয়ার বিখ্যাত ফক্স স্পোর্টস (ক্রিকেট) প্রকাশ করেছে এক দশকের (২০১০-২০১৯) সেরা টেস্ট দল (একাদশ)। যেখানে জায়গা পেয়েছেন মুশফিকুর রহিম।

এই একাদশের ওপেনার হিসাবে জায়গা পেয়েছেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। গত দশকে ২৩ টেস্ট সেঞ্চুরি করা কুক ৪৬.৫১ গড়ে রান করেছেন ৮৮১৮। ডেভিড ওয়ার্নারেরও এই দশকে টেস্ট সেঞ্চুরি ২৩ টি। ৪৮.৩৩ গড়ে রান ৭০০৯। এদিকে তিনে রয়েছেন কুমার সাঙ্গাকারা। তিনি মাত্র ৪৬ ম্যাচে, ১৭ সেঞ্চুরিতে ৬১.৪০ গড়েছেন ৪৮৫১ রান। এবি ডি ভিলিয়ার্সও আছেন একাদশে। ঐ সময়ে এ মারকুটে সাদা পোশাকের ক্রিকেটে করেছেন ৫৭.৪৮ গড়ে ৫০৫৯ রান। তার সেঞ্চুরি রয়েছে ১৩ টি।

গত এক দশকে ২৬ টি টেস্ট সেঞ্চুরি করেন স্টিভ স্মিথ। ৬৩.১৪ গড়ে রান করেছেন ৭০৭২। স্মিথের চেয়ে ১ টি সেঞ্চুরি বেশি করা ভিরাট কোহলিও আছেন একাদশে। এই সময়ে ৫৪.৯৭ গড়ে কোহলি রান করেছেন ৭২০২।

এ দশকে ৫৩ ম্যাচ খেলে ৩৮.৮০ গড়ে মুশফিকুর রহিম করেছেন ৩৫৩১ রান। যার মধ্যে উইকেটরক্ষক হিসাবে খেলা ম্যাচে রান ২৮৬০ (গড় ৪০.৮৫)। তার রয়েছে ৬ সেঞ্চুরি। উইকেটরক্ষক হিসাবে তাকে দশকের সেরা একাদশে রাখাকে কন্ট্রোভার্শাল বলছে ফক্স ক্রিকেট।

মুশফিককে এই একাদশে রাখা কেন বিতর্কিত, তার একটি ব্যাখ্যা উল্লেখ করা হয়েছে- ‘মুশফিককে এই দলে রাখার বিষয়ে আরেকটি বিতর্ক রয়েছে। মুশফিক দশকের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ১০০০ রানের উপরে রান করেছেন এমন উইকেটরক্ষকদের মধ্যে এবি ডি ভিলিয়ার্স, দীনেশ চান্দিমাল ও বিজে ওয়াটলিংয়ের গড় মুশফিকের চেয়ে বেশি। ডি ভিলিয়ার্স ও চান্দিমালের কেউই পুরো দশকজুড়ে খেলেননি। ওয়াটলিংকে বেছে নেওয়া যেত, কিন্তু শ্বাসরুদ্ধকর লড়াইয়ে সেন্টিমেন্টই জয়ী হয়েছে!’

স্পিনার হিসাবে একাদশে আছেন রবিচন্দ্রন অশ্বিন। এই দশকে ২৭ বার ইনিংসে ৫ উইকেট নেওয়া অশ্বিন নিয়েছেন ৩৬২ উইকেট। ১৫ বার ইনিংসে ৫ উইকেট নেওয়া ডেল স্টেইন (২৬৭ উইকেট), ২০ বার পাঁচ উইকেট নেওয়া জিমি অ্যান্ডারসন (৪২৭ উইকেট) ও ১৮৩ উইকেট পাওয়া কাগিসো রাবাদা আছেন একাদশে।

গত এক দশকের সেরা টেস্ট একাদশ-
অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), ভিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), মুশফিকুর রহিম (বাংলাদেশ), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), জিমি অ্যান্ডারসন (ইংল্যান্ড) ও কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)।

দ্বাদশ খেলোয়াড়- কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ২৩,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর