thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭,  ৪ সফর 1442

দরপতনে বছর শুরু শেয়ারবাজারের

২০২০ জানুয়ারি ০১ ১৫:৪৩:৫৭
দরপতনে বছর শুরু শেয়ারবাজারের

দ্য রিপোর্ট প্রতিবেদক: নতুন বছরের প্রথম দিন বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও বড় মূলধনি কোম্পানির শেয়ারে দরপতন হয়েছে।

এতে দুই বাজারেই প্রধান মূল্য সূচকের সামান্য উত্থান হলেও পতন হয়েছে বাছাই করা সূচকের। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। ফলে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পরও ২০২০ সালের প্রথম দিনটি ভালো গেল না শেয়ারবাজারের জন্য।

বছরের প্রথম কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৩ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে এক হাজার ৫০১ পয়েন্টে অবস্থান করছে।

বাছাই করা সূচকের বড় পতন হলেও ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারে লেনদেনে অংশ নেয়া ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ৮৬টির। আর ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। তিনশ কোটি টাকার ঘর থেকে লেনদেনের পরিমাণ দুইশ কোটি টাকার ঘরে নেমেছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৯৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৯৬ কোটি ৩০ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২২ কোটি ৬৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জ হোলসিমের শেয়ার লেনদেন হয়েছে আট কোটি ৭৭ লাখ টাকার। আট কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্ট্যান্ডার্ড সিরামিক।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বিকন ফার্মাসিউটিক্যাল, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, জিনেক্স ইনফোসিস, সিটি ব্যাংক, ওয়াটার কেমিক্যাল, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫১৯ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৪ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২২৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ০১,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর