thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮,  ২৬ রবিউস সানি 1443

ছাত্রী ধর্ষণ: বিক্ষোভে উত্তাল ঢাবি, থানায় মামলা

২০২০ জানুয়ারি ০৬ ১৫:৪৫:০৫
ছাত্রী ধর্ষণ: বিক্ষোভে উত্তাল ঢাবি, থানায় মামলা

ঢাবি প্রতিনিধি: কুর্মিটোলায় রাস্তা থেকে তুলে নিয়ে এক শিক্ষার্থীকে ‘ধর্ষণের’ ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ধর্ষণের অভিযোগে থানায় একটি মামলা করা হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ওই ছাত্রীর বাবা সোমবার সকালে অজ্ঞাতপরিচয় একজনের বিরুদ্ধে মামলা করেন বলে ক্যান্টনমেন্ট থানার ওসি কাজী শাহান হক জানিয়েছেন। তিনি বলেন, মামলা গ্রহণের পরপরই তদন্ত শুরু হয়েছে। ঘটনাস্থল ও আসামি শনাক্ত করার ব্যাপারে প্রয়োজনীয় কাজ চলছে।

অন্যদিকে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছে একদল শিক্ষার্থী। তাদের এই অবস্থানের কারণে সোমবার বেলা ১২টা থেকে শাহবাগ মোড় হয়ে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের ব্যানারে জাতীয় পতাকা, ব্যানার আর প্ল্যাকার্ড হাতে সেখানে অবস্থান নিয়ে থাকা শিক্ষার্থীরা স্লোগানে স্লোগানে ধর্ষণের প্রতিবাদ আর ধর্ষণকারীর বিচার চাইছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের এক ছাত্রী রোববার সন্ধ্যায় শেওড়ায় তার বান্ধবীর বাসায় যাওয়ার সময় কুর্মিটোলায় বাস থেকে নামার পরপরই তাকে তুলে নিয়ে ধর্ষণ করা হয় বলে অভিযোগ পাওয়া যায় রাতে।

রাত পৌনে ১টার দিকে ওই শিক্ষার্থীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করা হয়। এ খবর ছড়িয়ে পড়লে রাতেই বিক্ষোভ শুরু হয় ক্যাম্পাসে। ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির বিচার দাবিতে রাতে দফায় দফায় মিছিল-সমাবেশ করে বিভিন্ন সংগঠন।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ছাত্র মো. সিফাতুল ইসলাম ভোর ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনে বসেন। সোমবার বেলা ১০টার দিকে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্য এলাকায় জড়ো হতে শুরু করলে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পুরো ক্যাম্পাস।

ছাত্রলীগ নেতাকর্মীরা রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদ সমাবেশ করেন। কোটা সংস্কার আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা করেন বিক্ষোভ মিছিল। ছাত্রদল নেতাকর্মীরাও ধর্ষকদের বিচারের দাবিতে অপরাজেয় বাংলার পাদদেশে বিক্ষোভ সমাবেশ করেন।

এদিকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সঙ্গে জোট বেঁধে বাম ধারার ছাত্র সংগঠনগুলোর গড়ে তোলা সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যর ব্যানারে কয়েকশ শিক্ষার্থী বেলা ১২টার পর ক্যাম্পাস থেকে মিছিল করে এসে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেন। যার ফলে শাহবাগ হয়ে কাঁটাবন, মৎস্য ভবন, বাংলামোটর ও টিএসসির দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়।

বেলা সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীদের আন্দোলনে একাত্মতা জানাতে আসেন ডাকসু ভিপি নুরুল হক নুর ও ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা ফারুক হাসান, ছাত্রফ্রন্ট নেতা সালমান আহমেদসহ কয়েকটি বাম সংগঠনের নেতারা।

শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, আমরা তাদের বুঝিয়ে ক্যাম্পাসের ভেতরে পাঠানোর চেষ্টা করছি। তারা হয়তো কিছুক্ষণ অবস্থান নিয়ে চলে যাবেন।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ০৬,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

ক্যাম্পাস এর সর্বশেষ খবর

ক্যাম্পাস - এর সব খবর