thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬,  ২ রজব ১৪৪১

একাত্তরে ধর্ষণে সহায়তায় অভিযোগে সাজার এটাই প্রথম নজির

২০২০ জানুয়ারি ১৪ ১৪:১৮:৫১
একাত্তরে ধর্ষণে সহায়তায় অভিযোগে সাজার এটাই প্রথম নজির

দ্য রিপোর্ট প্রতিবেদক: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় পার্টির (জাপা) সাবেক নেতা ও প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে (১২ নম্বর) ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ। দেশের বিচার বিভাগের ইতিহাসে ধর্ষণে সহযোগিতায় মৃত্যুদণ্ড সাজার এটাই প্রথম নজির।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ রায় দেন।

এর আগে কায়সারের বিরুদ্ধে প্রসিকিউশনের আনা ৩, ৫, ৬, ৮, ১০, ১২ ও ১৬ নম্বর অভিযোগে ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ড দেওয়া হয়। আপিল বিভাগ ওই ৭ অভিযোগের মধ্যে ৫, ১২ ও ১৬ নম্বর অভিযোগে তার মৃত্যুদণ্ড সাজা বহাল রাখেন। ৬, ৮ ও ১০ নম্বর অভিযোগে তার মৃত্যুদণ্ড থেকে কমিয়ে যাবজ্জীবন দেওয়া হয়। আর ৩ নম্বর অভিযোগে তাকে খালাস দেন।

তবে ১২ নম্বর অভিযোগে ধর্ষণের অভিযোগে কায়সারের মৃত্যুদণ্ড সর্বসম্মতিক্রমে বহাল রাখেন আপিল আদালত। এ অভিযোগ বলা হয়েছে, সৈয়দ কায়সার ও তার বাহিনী আগস্টের মাঝামাঝি কোনও একদিন মাজেদা বেগমকে পাকিস্তানি বাহিনীর হাতে তুলে দেয়। পাকিস্তানি বাহিনী তাকে ধর্ষণ করে। এ বিষয়ে মাজেদা বেগম ট্রাইব্যুনালে সাক্ষ্যও দিয়েছেন।

রায়ের পর এক প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, ‘ধর্ষণের অভিযোগে সহায়তা করায় এই প্রথম একটি মৃত্যুদণ্ড প্রদান করা হলো।’

আর আসামিপক্ষের আইনজীবী এসএম শাজাহান বলেন, ‘এ মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে তা দেখে আমরা রিভিউ আবেদন করবো।’

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ১৪,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর