thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী

২০২০ জানুয়ারি ১৪ ২১:১৬:৫৩
আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী

দ্য রিপোর্ট ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতে তিন দিনের সরকারি সফর শেষে দেশের পথে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে ‘আবুধাবি সাসটেইনেবিলিটি উইক’ ও ‘জায়েদ সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’সহ বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেন তিনি।

মঙ্গলবার আবুধাবি বিমানবন্দর থেকে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫ মিনিটের দিকে (বাংলাদেশ সময়- রাত ৮টা ০৫ মিনিট) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি ১১০২ যোগে সফরসঙ্গীদের নিয়ে ঢাকার পথে যাত্রা করেন প্রধানমন্ত্রী। বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এসময় তাকে বিদায় জানান।

এর আগে রোববার (১২ জানুয়ারি) বিকালে আবু ধাবির উদ্দেশে ঢাকা ছেড়েছিলেন প্রধানমন্ত্রী। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সুসজ্জিত মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রীকে আবু ধাবির শাংরি-লা হোটেলে নেয়া হয়। সফরকালে তিনি সেখানেই অবস্থান করেন।

সোমবার সকালে আবু ধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারের আইসিসি হলে ‘আবু ধাবি সাসটেইনিবিলিটি উইক’ ও ‘জায়েদ সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সেখানে যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান তাকে স্বাগত জানান।

সোমবার সন্ধ্যায় আবু ধাবির হোটেল শাংরি লায় মধ্যপ্রাচ্যের নয়টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনে ইসলামিক দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার করাসহ মধ্যপ্রাচ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের বিভিন্ন দিকনির্দেশনা দেন তিনি।

একই দিনে দুবাইভিত্তিক বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান ডিপি ওয়ার্ল্ডকে বাংলাদেশে বন্দর ও জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনার উপস্থিতিতে আবু ধাবিতে বাংলাদেশের বিদ্যুৎ ও খনিজ সম্পদ বিভাগের সঙ্গে এমিরেটস ন্যাশনাল ওয়েল কোম্পানির (ইএনওসি) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

মঙ্গলবার সকালে সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি সৌদি আরামকোর পরিচালক ও এসিডব্লিউএ পাওয়ারের চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী।

বিকেলে আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে ‘দ্য ক্রিটিক্যাল রোল অব উইমেন ইন ডেলিভারিং ক্লাইমেট অ্যাকশন’ বিষয়ে সাক্ষাৎকার অধিবেশনে যোগ দেন তিনি। এরপরে দেশের উদ্দেশে যাত্রা করেন প্রধানমন্ত্রী।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ১৪,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর