thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বাংলাদেশের কাছে নিঃশর্ত ক্ষমা চাইলো অ্যামনেস্টি

২০২০ জানুয়ারি ১৫ ১২:১২:৫৩
বাংলাদেশের কাছে নিঃশর্ত ক্ষমা চাইলো অ্যামনেস্টি

দ্য রিপোর্ট ডেস্ক: বাংলাদেশের কাছে নিঃশর্ত ক্ষমা চেয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ছবি দিয়ে বাংলাদেশ সম্পর্কে মিথ্যা নিউজ করার জন্য সংস্থাটি মঙ্গলবার নিজেদের ফেসবুক পেজে এভাবে ক্ষমা চায় সংস্থাটি।

পেসবুক পেজে এ নিয়ে তাদের বক্তব্য, ‘আমরা এই ভুলের জন্য বাংলাদেশের জনগণের এবং যারা এর মাধ্যমে মর্মাহত হয়েছেন, তাদের কাছে নিঃশর্ত ক্ষমা চাইছি।’

গত শুক্রবার যুদ্ধ ও সংঘাতময় দেশে নানা সংঘাত ও বহু মানুষের মৃত্যুর মুখোমুখি হওয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে একটি ফেইসবুক পোস্ট দিয়েছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশাল। সেখানে বাংলাদেশের নাম উল্লেখ করে দেওয়া পোস্টে সিরিয়ার একটি যুদ্ধবিধ্বস্ত এলাকার ছবি সংযুক্ত করা হয়েছিল।

ওই পোস্টে লেখা হয়, বাংলাদেশ এবং পৃথিবীর অন্যান্য জায়গায় নিরপরাধ মানুষ আক্রমণের শিকার, সংঘাত ও মৃত্যুর মুখোমুখি হচ্ছে- কেবল মাত্র ভুল সময়ে ভুল জায়গায় থাকার কারণে। যুদ্ধ ও সংঘাতের সময় ভয়ঙ্কর নির্যাতনকে তুলে ধরতে আমরা সংগ্রাম করছি। এ ধরনের গল্প শোনানোর জন্য হাজার হাজার মানুষের সঙ্গে আন্দোলনে যোগ দিন।

এই পোস্ট নিয়ে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে। অনেকে কমেন্ট বক্সে গিয়ে অ্যামেনেস্টির এই মিথ্যা খবরের প্রতিবাদ করেন।

মঙ্গলবার এ নিয়ে দুঃখপ্রকাশ করে বিবৃতি দেয় সংস্থাটি। বিবৃতিতে বলা হয়, ‘আমরা স্বীকার করছি যে, বাংলাদেশ যুদ্ধবিধ্বস্ত দেশের অন্তর্ভুক্ত নয়। উল্টো মিয়ানমারে মানবতাবিরোধী অপরাধের শিকার হয়ে প্রায় ১০ লাখ মানুষ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।’অ্যামনেস্টি তাদের ওই বিজ্ঞাপনটি সংশোধন করে নিয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়।

অ্যামনেস্টি আরো জানায়, ভবিষ্যতে এ ধরনের পোস্ট দেয়ার সময় তারা সতর্ক থাকবে যাতে আর কখনও এ জাতীয় ভুল না হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ১৫,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর