thereport24.com
ঢাকা, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭,  ২ সফর 1442

সিপিবির সমাবেশে বোমা হামলা: ১০ জনের মৃত্যুদণ্ড

২০২০ জানুয়ারি ২০ ১১:২৬:৪৩
সিপিবির সমাবেশে বোমা হামলা: ১০ জনের মৃত্যুদণ্ড

দ্য রিপোর্ট প্রতিবেদক: ১৯ বছর আগে রাজধানীর পল্টনে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলার ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ১০ জঙ্গির মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়াও দুই আসামিকে খালাস দেওয়া হয়েছে।

সোমবার (২০ জানুয়ারি) ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক রবিউল আলম এই রায় ঘোষণা করেন।

এদিকে, রায়কে ঘিরে ঢাকা মহানগর দায়রা জজ আদালত ও এর আশাপাশে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সকাল থেকেই নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে আদালত ও এর আশপাশের এলাকা। মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য।

উল্লেখ্য, ২০০১ সালে ২০শে জানুয়ারি রাজধানীর পল্টন ময়দানে সিপিবির সমাবেশে বোমা হামলা চালিয়ে সংগঠনটির নেতা হিমাংশু মন্ডলসহ পাঁচজনকে হত্যা করে জঙ্গিরা। হামলায় আহত হয় আরো ২০ জন। ঘটনার পরপরই মামলা হয়। দুই বছর পর আসামিদের বিরুদ্ধে কোন তথ্য প্রমাণ পাওয়া যায়নি মর্মে চূড়ান্ত প্রতিবেদন দেয় পুলিশ।

২০০৫ সালে আদালতের নির্দেশে আবারো ওই মামলার তদন্ত শুরু হয়। পরে গ্রেফতার মুফতি মাঈনুদ্দিনের জবানবন্দিতে উঠে আসে হরকাতুল জিহাদের সম্পৃক্ততা। ২০১৩ সালে জঙ্গি মুফতি হান্নানসহ ১২ আসামির বিরুদ্ধে হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দুটি অভিযোগপত্র দেয় সিআইডি। ৩৮ জনের সাক্ষ্যে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হয়েছে বলে দাবি রাষ্ট্রপক্ষের।

মামলার আসামিরা হলো— মুফতি আব্দুল হান্নান, মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মো. মশিউর রহমান, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান, রফিকুল ইসলাম মিরাজ ও নুর ইসলাম।

আসামিদের মধ্যে জঙ্গি নেতা মুফতি আবদুল হান্নানের ফাঁসি কার্যকর হওয়ায় তাকে মামলা থেকে অব্যহতি দেওয়া হয়েছে। আর সাত আসামি পলাতক রয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২০,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর