thereport24.com
ঢাকা, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭,  ১৪ রবিউল আউয়াল 1442

পদ্মা সেতুতে ২২তম স্প্যান বসছে আজ

২০২০ জানুয়ারি ২৩ ১০:৩৯:২১
পদ্মা সেতুতে ২২তম স্প্যান বসছে আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: অনুকূল আবহাওয়া ও কারিগরি কোনো জটিলতা দেখা না দিলে পদ্মা সেতুতে ২২তম স্প্যান 'ওয়ান-ই' বসতে যাচ্ছে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি)। স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের ৫ ও ৬ নম্বর পিলারে বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ৩ হাজার ৩০০ মিটার।

২১তম স্প্যান বসানোর ৮ দিনের মাথায় বসতে যাচ্ছে ২২তম স্প্যানটি। তবে এ স্প্যানটি ২৫ জানুয়ারি বসানোর কথা থাকলেও চাইনিজ নিউ ইয়ার হওয়ার কারণে তা ২ দিন এগিয়ে আনা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকাল ৮টায় মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটিকে নিয়ে যাবে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ভাসমান ক্রেন 'তিয়ান-ই'।

বুধবার(২২ জানুয়ারি) বিকেলে মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রকৌশল সূত্রে জানা যায়, ৬ ও ৭ নম্বর পিলারের স্থায়ীভাবে বসেছে ওয়ান-এফ স্প্যান। আর তার ঠিক সঙ্গেই বসবে এই স্প্যানটিও। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত করে রাখা আছে স্প্যানটি। ভাসমান ক্রেনটি নিয়ে গিয়ে নির্ধারিত পিলারের কাছে নোঙর করবে। এরপর পজিশনিং করে ইঞ্চি ইঞ্চি মেপে স্প্যানটিকে তোলা হবে পিলারের উচ্চতায়। রাখা হবে দুই পিলারের বেয়ারিং এর ওপর।

পদ্মাসেতুর ৪২টি পিলারের মধ্যে কাজ বাকি আছে ৬টি পিলারের। এগুলো হলো- ৮, ১০, ১১, ২৬, ২৭, ২৯ নম্বর পিলার। সেতুর ৮, ২৯ নম্বর পিলারের কাজ প্রায় শেষের দিকে। পিয়ার হেডের কাজ শুরুর প্রস্তুতি চলছে। ১১ নম্বর পিলারের পাইল ক্যাপ সম্পন্ন হয়েছে। ১০ নম্বর পিলারের প্রথম লেয়ারের পাইল ক্যাপ শেষ হয়েছে। সেতুর ২৬ ও ২৭ নম্বর পিলারের নিচের ধাপের কংক্রিটিং শেষ বাকি আছে উপরের ধাপের কংক্রিটিং।

জানা যায়, সেতুর ৮ ও ২৯ নম্বর পিলারের কাজ চলতি মাসের মধ্যেই শেষ হয়ে যাবে। ১১ নম্বর পিলার ফেব্রুয়ারি মাসের শেষের দিকে সম্পন্ন হওয়ার কথা আছে। ১০ নম্বর পিলার মার্চ মাসের মাঝামাঝি সময়ে শেষ হবে। ২৬ ও ২৭ নম্বর পিলারের কাজ শেষ হতে পারে এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে। এপ্রিলের মধ্যে পদ্মাসেতুর সব পিলারের কাজ সম্পন্ন হবে বলে আশাবাদী প্রকৌশলীরা।

পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। পদ্মাসেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৩,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর