thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬,  ২৮ জমাদিউস সানি 1441

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত

২০২০ জানুয়ারি ২৩ ২০:০৩:১৮
পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক: আগামী শিক্ষাবর্ষ শিক্ষাবর্ষ (২০২০-২০২১) থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। অর্থাৎ সকল বিশ্ববিদ্যালয়ের জন্য ইউনিট প্রতি একটিই ভর্তি পরীক্ষা হবে। বৃহস্পতিবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে বৈঠক করে এমন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ -এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যবৃন্দ এবং তাদের মনোনীত প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, ভর্তি পরীক্ষা পদ্ধতির বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ১৯৭৩ এর অধ্যাদেশ বলে গঠিত ৪টি বিশ্ববিদ্যালয় এবং কিছু নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দের সঙ্গে শিগগির এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

তিনি বলেন, আজ দেশ ও জাতির আকাঙ্ক্ষা হচ্ছে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হোক। এখানে দ্বিমতের কোন অবকাশ নেই। আমরা যদি সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণ করি তাহলে দেশ ও জাতি আমাদের অভিনন্দিত করবে।

এ সময় ইউজিসিতে আয়োজিত এই সভায় সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম।

উল্লেখ্য, শিক্ষার্থীদের ভোগান্তি ও খরচ কমাতে বহুদিন ধরেই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা চালুর দাবি ছিল শিক্ষাবিদদের। এ বিষয়ে সরকারের নীতিগত সিদ্ধান্ত থাকার পরও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আপত্তির কারণে সেটি বাস্তবায়ন করা যাচ্ছিল না। অবশেষে, উপাচার্যদের সাথে বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্তে পৌছাতে পেরেছে ইউজিসি।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৩,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর