thereport24.com
ঢাকা, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭,  ৫ সফর 1442

ইরানের হামলায় ‘মৃত্যুশয্যায়’ ১৭ মার্কিন সেনা!

২০২০ জানুয়ারি ২৫ ১১:০৯:১৭
ইরানের হামলায় ‘মৃত্যুশয্যায়’ ১৭ মার্কিন সেনা!

দ্য রিপোর্ট ডেস্ক: গত ৮ জানুয়ারি ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলার ঘটনায় ৩৪ সেনা মাথায় গুরুতর আঘাত পেয়েছিলেন। এদের মধ্যে ১৭ জন এখনও চিকিৎসাধীন অবস্থায় আছেন বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এই ১৭ জনের অবস্থা আশাঙ্কাজনক। তাদের মৃত্যুও হতে পারে বলে জানিয়েছে একটি সূত্র। তবে এ বিষয়ে নিশ্চিত কোনও তথ্য পাওয়া যায়নি।

পেন্টাগনের এক মুখপাত্র জানিয়েছেন, ১৭ সেনা এখনও চিকিৎসাধীন আছেন। চিকিৎসকরা তাদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

গত ৩ জানুয়ারি ইরানের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি নিহতের পর ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। সে সময় ইরান দাবি করেছিল এই হামলায় ৮০ মার্কিন সেনা নিহত হয়েছে। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, এসব হামলায় কোনো আমেরিকান নিহত তো দূরের কথা আহতও হয়নি।

তবে গত সপ্তাহে পেন্টাগন জানায়, হামলার কারণে আঘাতপ্রাপ্ত ১১ মার্কিন সেনা চিকিৎসা নিচ্ছেন। তবে গতকাল শুক্রবার প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জোনাথন হোফম্যান সাংবাদিকদের বলেন, আঘাতপ্রাপ্ত সেনাদের মধ্যে আটজনকে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া আরও নয়জন জার্মানিতে চিকিৎসাধীন রয়েছেন। অপরদিকে ইরাকে ১৬ সেনা এবং কুয়েতে এক সেনা চিকিৎসা নিয়েছেন।

এ বিষয়ে জানতে চাওয়া হলে চলতি সপ্তাহে সুইজারল্যান্ডের দাভোসে বৈশ্বিক অর্থনৈতিক ফোরামে প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের উদ্দেশে বলেন, আমি শুনেছি তাদের মাথাব্যথা এবং আরও কিছু সমস্যা রয়েছে। তবে আমি এটা বলতে পারি যে, এগুলো ততটা গুরুতর

পর্যবেক্ষকরা বলছেন, ইরানের হামলায় কতজন আহত বা নিহত হয়েছে সেটা নিশ্চিত নয়। তবে ইরান এবং যুক্তরাষ্ট্র দুইপক্ষই যে এই সংখ্যাটা নিয়ে মিথ্যাচার করছে সেটার আভাস পাওয়া যাচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৫,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর