thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

মৃত্যুপুরী চীন: মৃতের সংখ্যা বেড়ে ১৩২

২০২০ জানুয়ারি ২৯ ০৯:৫৬:২৮
মৃত্যুপুরী চীন: মৃতের সংখ্যা বেড়ে ১৩২

দ্য রিপোর্ট ডেস্ক: মৃত্যুপুরীতে পরিণত হয়েছে চীন। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। করোনা ভাইরাসের সংক্রমণে এখন পর্যন্ত মারা গেছেন ১৩২ জন চীনা নাগরিক। আক্রান্ত হয়েছেন প্রায় ছয় হাজার। চীনের ন্যাশনাল হেলথ কমিশন এ তথ্য নিশ্চিত করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ আকার ধারণ করতে পারে। চীন ছাড়াও ১৫টি দেশের ৭১ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এই দেশগুলো হলো থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, সিঙ্গাপুর, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা এবং তাইওয়ান।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রথমবারের মতো গবেষণাগারে করোনা ভাইরাস তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। একে করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে দেখছেন তারা।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এই ভাইরানসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে পাল্লা দিয়ে দেশটিতে আক্রান্ত এবং মৃতের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এই ভাইরাসের নাম দিয়েছে ২০১৯ নভেল করোনাভাইরাস। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে চীনে সফর করেছেন এমন লোকজনের মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। সে কারণে অনেক দেশই এই ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন সফরে নিষেধাজ্ঞা জারি করেছে।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৯,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর