thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬,  ৩ রজব ১৪৪১

ট্রাম্পের ‘শান্তি পরিকল্পনা’ প্রকাশ, প্রত্যাখ্যান ফিলিস্তিনের

২০২০ জানুয়ারি ২৯ ১০:১২:৪৯
ট্রাম্পের ‘শান্তি পরিকল্পনা’ প্রকাশ, প্রত্যাখ্যান ফিলিস্তিনের

দ্য রিপোর্ট ডেস্ক: ফিলিস্তিনিদের প্রবল বিরোধিতা উপেক্ষা করে শেষ পর্যন্ত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার হোয়াইট হাউসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে কথিত এই শান্তি পরিকল্পনা প্রকাশ করেন তিনি।

শান্তি পরিকল্পনা প্রকাশের এক ঘণ্টা আগে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ইসরায়েলের জন্য শান্তি বয়ে আনার লক্ষ্যে তিনি এ পরিকল্পনা উপস্থাপন করতে যাচ্ছেন। ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ বাস্তবায়িত হলে তা মধ্যপ্রাচ্যে উগ্রবাদ মোকাবিলায় সহায়তা করবে।

এই পরিকল্পনায় পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা হয়েছে। সেই সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদেরকে তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এছাড়া, জর্দান নদীর পশ্চিম তীরের অবশিষ্ট অংশ ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। পরিকল্পনা প্রকাশ করে ট্রাম্প বলেন, ‘এ প্রস্তাব ফিলিস্তিনিদের জন্য শেষ সুযোগ।’

এসময় ট্রাম্প বলেন, শান্তির পথে ইসরায়েল আজ বড় পদক্ষেপ নিয়েছে। আমার লক্ষ্য উভয়ের জন্য সমান সুযোগের সমাধান হাজির করেছে। ইসরায়েলের নেতারা এই প্রস্তাবকে সমর্থন করবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

ট্রাম্প বলেন, ফিলিস্তিনিরা দারিদ্র্যতা ও সহিংসতার মধ্যে বাস করছে। যারা সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ ছড়াতে চায় তাদের দাবার ঘুটি হিসেবে তারা ব্যবহৃত হচ্ছে।

ট্রাম্প দাবি করেছেন, এই প্রথমবারের মতো ইসরায়েল একটি ধারণামূলক মানচিত্র প্রকাশ করতে রাজি হয়েছে। শান্তি স্থাপনের জন্য নিজেদের ভূখণ্ড ছেড়ে দিতে সম্মতও হয়েছে।

তিনি বলেন, ইসরায়েল অনেক করেছে। আমরা তাদের সঙ্গে একটি যৌথ কমিটি গঠন করব ধারণামূলক মানচিত্রের আরও বিস্তারিত ও নির্দিষ্ট করতে। যাতে করে দ্রুতই স্বীকৃতি দেওয়া সম্ভব হয়।

ট্রাম্পের দাবি, ওই মানচিত্রে ফিলিস্তিনি ভূখণ্ড দ্বিগুণ হবে এবং পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনের রাজধানী থাকবে এবং যুক্তরাষ্ট্র গর্বের সঙ্গে সেখানে দূতাবাস চালু করবে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি হাজার বার বলেছি, এ পরিকল্পনা মানি না, মানি না, মানি না।’

‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ উপস্থাপনের পর ডোনাল্ড ট্রাম্প মাহমুদ আব্বাসের সঙ্গে কথা বলার জন্য তাকে টেলিফোন করলেও তিনি ট্রাম্পের সঙ্গে কথা বলতে রাজি হননি। তিনি বলেছেন, যে পরিকল্পনায় জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা না থাকছে সে পরিকল্পনা তিনি মেনে নেবেন না।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৯,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর