thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

আগামী বছর পূর্বাচলে বাণিজ্য মেলা : টিপু মুনশি

২০২০ ফেব্রুয়ারি ০৩ ১৭:৪৭:২১
আগামী বছর পূর্বাচলে বাণিজ্য মেলা : টিপু মুনশি

দ্য রিপোর্ট প্রতিবেদক: আগামী বছরের বাণিজ্য মেলা পূর্বাচলে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ‘পূর্বাচলে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে আগামী বছরই আমরা সেখানে মেলা করতে পারবো।’

সোমবার (৩ ফেব্রুয়ারি) বিকালে রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, ‘বাংলাদেশ এখন সারা বিশ্বের বিস্ময়। এদেশের মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে। জীবন মানের উন্নয়ন ঘটেছে।সব সূচক এখন ভালোর দিকে যাচ্ছে।’

মেলায় সাধারণ স্টল ক্যাটাগরিতে ৪টি, সাধারণ মিনি প্যাভিলিয়ন ক্যাটাগরিতে ৪টি, সাধারণ প্যাভিলিয়ন ক্যাটাগরিতে ৪টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ক্যাটাগরিতে ৪টি, বিদেশি প্রিমিয়ার ক্যাটাগরিতে ২টি, বিদেশি প্যাভিলিয়ন ক্যাটাগরিতে ২টি, প্রিমিয়ার স্টল ক্যাটাগরিতে ৩টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ক্যাটাগরিতে ৪টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ক্যাটাগরিতে ৪টি, অনন্য সন্মাননা পুরস্কার ক্যাটাগরিতে ১টি ও মহিলা উদ্যোক্তা ক্যাটাগরিতে ২টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাণিজ্য সচিব জাফর আহমেদ, ইপিবির ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন। এর আগে গত ১ জানুয়ারি মেলার উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেলা আয়োজকরা জানান, বাংলাদেশ ছাড়াও এবারের মেলায় ২০টি দেশের ৫৫টি প্রতিষ্ঠান অংশ নেয়। দেশগুলো হলো ভারত, পাকিস্তান, চিন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, নেপাল, হংকং, ভূটান, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ আফ্রিকা, জার্মানি ও ইতালি।

মেলা কর্তৃপক্ষ জানায়, এবারের মেলায় মোট ৪৯০টি দেশি-বিদেশি প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন ও স্টল করা হয়েছিলো। এর মধ্যে সাধারণ প্যাভিলিয়ন ১১টি, সাধারণ মিনি প্যাভিলিয়ন ৫৭টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬৪টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৪০টি, রিজার্ভ প্যাভিলিয়ন ৫টি, রিজার্ভ মিনি প্যাভিলিয়ন ৭টি, রেস্টুরেন্ট ২টি, ফুড স্টল ৩৫টি, স্ন্যাক্স বুথ ৭টি, সাধারণ স্টল ১২৩টি, প্রিমিয়ার স্টল ৮৪টি, বিদেশি প্যাভিলিয়ন ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি এবং বিদেশি প্রিমিয়ার স্টল ১৭টি রয়েছে। এ ছাড়াও ৩টি রক্তদান কেন্দ্র, ২টি মা ও শিশু পরিচর্যা কেন্দ্র এবং একটি প্রাথিমিক চিকিৎসা কেন্দ্রের আয়োজন ছিল। তিনটি রক্তদান কেন্দ্র থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১ হাজার ১৬২টি ব্যাগ রক্ত সংগৃহীত হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ০৩,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর