thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬,  0 রজব 1441

দিল্লির মসনদে ফের কেজরিওয়াল

২০২০ ফেব্রুয়ারি ১১ ১০:৫৬:০২
দিল্লির মসনদে ফের কেজরিওয়াল

দ্য রিপোর্ট ডেস্ক: ভারতের রাজধানী দিল্লির বিধানসভা নির্বাচনের বড় ব্যবধানে জয় পেয়ে ফের ক্ষমতায় আসছে আম আদমী পার্টি (আপ)। গত শনিবার (৮ ফেব্রুয়ারি) নির্বাচন অনুষ্ঠিত হয়। মঙ্গলবার ভোট গণনা শেষে ফল ঘোষণা করছে নির্বাচন কমিশন। প্রাথমিক গণনা শেষে দেখা গেছে ৭০ আসনের মধ্যে আপ পেয়েছে ৫২টি আসন, ভারতের ক্ষমতাসীন দল বিজেপি পেয়েছে ১৮টি আসন এবং কংগ্রেস ‌এবারও কোনো আসন পায়নি। খবর এনডিটিভির।

মঙ্গলবার সকাল আটটা থেকে ভোট গণনা শুরু হয়। প্রাথমিক গণনার পর এই ফল দেখা গেলেও নির্বাচন কমিশনের চূড়ান্ত ফল আরও পরে ঘোষণা করা হবে। চূড়ান্ত ফলে দলীয় আসন সংখ্যা সামান্য কমবেশি হতে পারে।

ভারতের কেন্দ্রীয় নরেন্দ্র মোদি সরকারের সবচেয়ে নিকটবর্তী বিধানসভা দিল্লি। দিল্লির সরকারের সঙ্গে মিলেই অনেক কাজ করতে হয় কেন্দ্রীয় সরকারকে। এ কারণে রাজধানীর এই বিধানসভার নিয়ন্ত্রণ নিতে মরিয়া ছিলেন মোদি-অমিত শাহরা। শেষ পর্যন্ত দিল্লির সিংহাসন দখল না করতে পারলেও বিজেপির আশার খবর হলো গতবারের চেয়ে ১৪ আসন বেশি পেয়েছে তারা। দিল্লির গত বিধানসভা নির্বাচনে বিজেপির ভরাডুবি হয়েছিল, সেসময় তারা পেয়েছিল মাত্র তিনটি আসন। সেই জায়গা থেকে খানিকটা উন্নতি ঘটিয়েছে বিজেপি। অপরদিকে জাতীয় কংগ্রেসকে এবারও ফিরতে হয়েছে খালি হাতে।

দিল্লির বিধানসভা নির্বাচনের আগে থেকেই সিএএ, এনআরসি ও এনপিআর নিয়ে উত্তাল গোটা ভারত। বিভিন্ন রাজ্য মোদি সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তাদের অবস্থান ঘোষণা করেছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও সিএএ আইনের বিরুদ্ধে। এছাড়া কয়েকদিন ধরে দিল্লির শাহিনবাগে সিএএ এর বিরুদ্ধে আন্দোলন চালিয়ে আসছে নারীরা। এ নিয়েও কেজরিওয়াল ও মোদি সরকারের মধ্য বাকযুদ্ধ চলেছে।

শনিবার নির্বাচনের আগে ও পরে বিভিন্ন জরিপ সংস্থায় আম আদমী পার্টির ফের ক্ষমতায় আসা নিয়ে আভাস দিয়েছিল। তবে বিজেপি বুথফেরত জরিপ অগ্রাহ্য করে জানিয়েছিল তারা দিল্লির ক্ষমতায় আসছে। কিন্তু শেষ পর্যন্ত বুথফেরত জরিপই সত্যি হতে চলেছে। আর বিজেপির দিল্লির বিধানসভায় গত বারের চেয়ে বেশি আসন পাওয়া নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১১,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর