thereport24.com
ঢাকা, রবিবার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭,  ৮ শাওয়াল ১৪৪১

ডা. শাহজাদা সেলিমের দুটি বইয়ের মোড়ক উন্মোচন

২০২০ ফেব্রুয়ারি ১৫ ১১:২৩:৩৮
ডা. শাহজাদা সেলিমের দুটি বইয়ের মোড়ক উন্মোচন

দ্য রিপোর্ট প্রতিবেদক: অমর একুশে গ্রন্থমেলায় ডা. শাহজাদা সেলিমের ডায়াবেটিস সম্পর্কিত ‘গর্ভকালীন ডায়াবেটিস, থায়রয়েড হরমোন ও উচ্চ রক্তচাপজনিত সমস্যা ও করণীয়’ ও ‘ডায়াবেটিস জানুন, নিয়ন্ত্রণ করুন’ বিষয়ক গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করা হয়েছে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪ টায় গ্রন্থমেলার মোড়ক উন্মোচন মঞ্চে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মাদ সামাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করেন।

এ সময় উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসা পরিষদের সভাপতি ও বেসিক সায়েন্সের সাবেক ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আরসলান, অনিন্দ্য প্রকাশনীর স্বত্ত্বাধিকারী আফজাল হোসেন, বিবার্তা২৪ ডটনেটের সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গেীরব ৭১ এর সাধারণ সম্পাদক এফ এম শাহীন প্রমুখ।

গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করে অধ্যাপক ড. মুহাম্মাদ সামাদ বলেন, ডায়াবেটিস সম্পর্কিত এ গ্রন্থ দুটির লেখকের সাথে আমার পরিচয় চিকিৎসা সূত্রে। ডায়াবেটিস বর্তমানে অনেকের ক্ষেত্রে মারাত্মক একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আমি নিজেও ডায়াবেটিসের রোগী। এ রোগকে নিয়ন্ত্রণে রাখতে ডা. শাহজাদা সেলিমের এ গ্রন্থ দুুটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছি।

তিনি বলেন, গবেষণালব্ধ এ দুটি গ্রন্থের জন্য লেখক ডা. শাহজাদা সেলিমকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। একইসাথে জনস্বার্থে ডা. শাহজাদা সেলিমকে গবেষণালব্ধ লেখনি চালিয়ে যাওয়ার উদাত্ত আহ্বান জানাই।

গ্রন্থ দুটির লেখক ডা. শাহজাদা সেলিম বলেন, আমার ‘গর্ভকালীন ডায়াবেটিস, থায়রয়েড হরমোন ও উচ্চ রক্তচাপজনিত সমস্যা ও করণীয়’ বিষয়ক বইটি সন্তান ধারণ করতে আগ্রহী মহিলাদের, তাদের পরিবারের সদস্যদেরসহ বাংলা ভাষাভাষি মানুষদেরকে গর্ভধারণ পূর্ববর্তী পরিকল্পনা, গর্ভকালীন সময়ে ডায়াবেটিস, থায়রয়েডের সমস্যা ও উচ্চ রক্তচাপ করণীয় এবং সন্তান প্রসব পরবর্তী পরিকল্পনা করতে সহায়ক ভূমিকা পালন করবে।

‘ডায়াবেটিস জানুন, নিয়ন্ত্রণ করুন’ গ্রন্থ নিয়ে তিনি বলেন, সকল স্তরের মানুষকে জেনে বুঝে সচেতনভাবে ডায়াবেটিস প্রতিরোধের কর্মযজ্ঞে নিজের সামর্থ্য অনুসারে অংশগ্রহণ করতে হবে। আর এ বিষয়টি এ বইয়ে গবেষণার মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে।

উল্লেখ্য, গ্রন্থ দুইটি অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের অনিন্দ্য প্রকাশনার প্যাভেলীয়ন ০৩১ থেকে প্রকাশিত হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১৫,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর