thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬,  ৬ শাবান ১৪৪১

উহানফেরত ৩১২ জন বাড়ি ফিরছেন আজ

২০২০ ফেব্রুয়ারি ১৫ ১১:২৮:৩৪
উহানফেরত ৩১২ জন বাড়ি ফিরছেন আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে চীনের উহান থেকে যে ৩১২ বাংলাদেশিকে ফিরিয়ে আনা হয়েছিল, ১৪ দিনের পর্যবেক্ষণ শেষে আজ শনিবার তারা বাড়ি ফিরছেন। গত বৃহস্পতিবার ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানে এই তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী মো. জাহিদ মালেক স্বপন।

গত ১ ফেব্রুয়ারি একটি বিশেষ বিমানে করে দেশে ফেরেন এই ৩১২ জন বাংলাদেশি। তাদের মধ্যে ৩০১ জন এখন আশকোনা হজক্যাম্পে আছেন, বাকি ১১ জন আছেন ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চীন থেকে ফেরা এই বাংলাদেশিরা ‘কোয়ারেন্টিনের শেষ পর্যায়ে’ আছেন। আগামী ১৪ ফেব্রুয়ারি তাদের পর্যবেক্ষণের ১৪ দিন পূর্ণ হবে। সব পরীক্ষা-নিরীক্ষা করে ১৫ তারিখ আমরা তাদের ছেড়ে দেব। এখানে আর কোনো সমস্যা নেই, তাদের সবাই ভালো আছেন।’

এদের কারও মধ্যেই করোনাভাইরাসের কোনো উপসর্গ দেখা যায়নি বলে জানিয়ে আসছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট- আইইডিসিআর।

করোনাভাইরাস নিয়ে দেশের বিভিন্ন জায়গায় বিভ্রান্তি ছড়ানো হচ্ছে জানিয়ে তা থেকে বিরত থাকার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘পরীক্ষানিরীক্ষায় প্রমাণ হওয়ার আগে এ ধরনের কথা ছড়ানো ঠিক নয়।’

গত বছরের শেষ দিন চীনের হুবেই প্রদেশের উহান শহরে নতুন ধরনের করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে। চীন থেকে বিভিন্ন দেশে ভাইরাস ছড়াতে থাকায় এ ভাইরাস নিয়ে বৈশ্বিক জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বাংলাদেশসহ কয়েকটি দেশ তাদের নাগরিকদের উহান থেকে ফেরত আনে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দেড় হাজার ছাড়িয়েছে। এছাড়া সবমিলিয়ে দেশটিতে গতকাল পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬৬ হাজার ছাড়িয়েছে। আর চীনের মূল ভূখণ্ডের বাইরে এ পর্যন্ত ফিলিপিন ও হংকংয়ে দুই চীনা নাগরিকের মৃত্যু হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১৫,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর