thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ব্যাংক নোটকেও ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখছে চীন

২০২০ ফেব্রুয়ারি ১৬ ১১:৩৭:০২
ব্যাংক নোটকেও ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখছে চীন

দ্য রিপোর্ট ডেস্ক: ছোঁয়াচে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সংক্রমিত ব্যক্তিদের কোয়ারেন্টাইনে (বিচ্ছিন্ন) রাখছে চীন। শুধু চীনই নয়, অন্যান্য দেশগুলোও একই পদ্ধতি অনুসরণ করছে। এসব ব্যক্তিদের টানা ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে।

তবে মানুষের পাশাপাশি এবার ব্যাংক নোটকেও কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছে চীন। আজ রোববার থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৬৬২ জনে দাঁড়িয়েছে। আর এতে আক্রান্ত হয়েছে ৬৮ হাজারেরও বেশি।

মৃতদের মধ্যে ১৩৯ জনই করোনাভাইরাসের উৎসস্থল চীনের হুবেই প্রদেশের বলে রোববার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনে এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া যায়। হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংক নোটগুলোকে কোয়ারেন্টাইনে রাখার আগে উচ্চ তাপমাত্রা বা আল্ট্রা-ভায়োলেট রশ্মির মাধ্যমে সেগুলো জীবাণুমুক্ত করে নেয়া হচ্ছে। তারপর সেগুলো সিল করে কোয়ারেন্টেইনে রাখা হচ্ছে।

প্রাণঘাতী এই করোনাভাইরাস এখন শুধু চীনা মূল ভূখণ্ডেই সীমাবদ্ধ নেই, দুই ডজনেরও অধিক দেশে ছড়িয়ে পড়েছে। ছোঁয়াচে এই রোগ থেকে বাঁচতে করোনা আক্রান্ত ব্যক্তি, পরিবার, এলাকা বা দেশ থেকে দূরে থাকার প্রবণতা লক্ষ্য করা গেছে।

চীনে এই ভাইরাস মহামারি আকার ধারণ করার পর সারাবিশ্বে মাস্ক ব্যবহার বেড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, আপাদমস্তক ঢেকে চলাচল করছেন সেখানকার বাসিন্দারা। লিফটে টিস্যুর প্যাকেট রেখে দেয়া হচ্ছে, যাতে করে বাটন প্রেস করার সময় টিস্যু ব্যবহার করা যায় এবং এক ব্যক্তির মাধ্যমে যেন অন্য ব্যক্তির শরীরে তা ছড়িয়ে না পড়ে।

ডেইলি মেইলের প্রতিবেদন বলছে, করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর উহানে মজুতকৃত মাস্ক ও জীবাণুনাশক বিক্রি শেষ হয়ে গেছে। মাস্ক সংকটের কারণে অনেককে বোতলকে মাস্ক হিসেবে ব্যবহার করতে দেখা গেছে। সর্বশেষ করোনা থেকে দূরে থাকতে ব্যাংক নোটগুলো জীবাণুনাশক ও কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিল বেইজিং।

চীনের সেন্ট্রাল ব্যাংকের গভর্নর ফান ইয়াইফেই রোববার বলেছেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব কাস্টমারদের নতুন ব্যাংব নোট সরবরাহ করার জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে।’

করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহানের জন্য জরুরি ভিত্তিতে চার বিলিয়ন ইউয়ান (চীনা মুদ্রা) নোট ছাপানোর নির্দেশ দিয়েছে সেন্ট্রাল ব্যাংক বলেও জানান গভর্নর। তিনি বলেন, জনগণের সর্বোচ্চ স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

তবে সাম্প্রতিক বছরগুলোতে চীনে মোবাইলে আর্থিক লেনদেন বেড়ে যাওয়ায় সেন্ট্রাল ব্যাংকর এই উদ্যোগ কতটুকু প্রভাব ফেলবে তা নিয়ে সংশয় রয়েছে।

অবশ্য এই সংশয়ের কারণও রয়েছে। ২০১৭ সালে জরিপকারী প্রতিষ্ঠান ‘ইপসোস’র এক জরিপে দেখা গেছে, তিন-চতুর্থাংশ চীনা নাগরিক বলেছেন, মাসে ১০০ ইউয়ানেরও কম নগদ ক্যাশ ব্যবহার করেও তারা পুরো একমাস দিব্যি চলতে পারবেন।

গত ডিসেম্বরে চীনে এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর থেকে দেশটিতে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়।

চীনের মূল ভূখণ্ডের বাইরে হংকং, ফিলিপাইন ও জাপানে একজন করে মোট তিনজন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। শনিবার এশিয়ার বাইরে ইউরোপের দেশ ফ্রান্সে চীনা এক নারী পর্যটক করোনায় মারা যাওয়ায় সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ জনে।

চীনা কর্তৃপক্ষ বলছে, প্রাণঘাতী এই প্রাদুর্ভাবে চিকিৎসা সেবা দেয়ার সময় অন্তত ১ হাজার ৭১৬ মেডিকেল কর্মী সংক্রমিত হয়েছেন। এছাড়া করোনায় সংক্রমিত হয়ে অন্তত ছয়জন চিকিৎসকও প্রাণ হারিয়েছেন। সিঙ্গাপুর, জাপান, থাইল্যান্ড, ভারত, যুক্তরাষ্ট্র-সহ বিশ্বের ২৮টির বেশি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস।

এদিকে চীন এবং করোনাভাইরাস আক্রান্ত অন্যান্য দেশ থেকে দিল্লিতে আসা কয়েক হাজার মানুষের শরীর পরীক্ষা-নিরীক্ষার পর ১৭ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছেন দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। গত মাসের মাঝের দিক দিল্লি বিমানবন্দরে কয়েক হাজার মানুষের শরীর পরীক্ষা করা হয়। এ সময় ওই ১৭ জনের শরীরে করোনার লক্ষণ পাওয়া যায়। পরে তাদের দিল্লির হাসপাতালে ভর্তি করে কর্তৃপক্ষ।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১৬,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর