thereport24.com
ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬,  ১৪ শাবান ১৪৪১

লাইব্রেরিতে ঢুকে জামিয়ার ছাত্রদের ওপর পুলিশি বর্বরতার ভিডিও প্রকাশ

২০২০ ফেব্রুয়ারি ১৬ ১৫:১৬:২০
লাইব্রেরিতে ঢুকে জামিয়ার ছাত্রদের ওপর পুলিশি বর্বরতার ভিডিও প্রকাশ

দ্য রিপোর্ট ডেস্ক: বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করায় দুই মাস আগে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশ যে বর্বর হামলা চালিয়েছিল তার একটি ভিডিও প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ও সাবেকদের নিয়ে গঠিত জামিয়া কো-অর্ডিনেশন কমিটি। গতকাল শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ৪৯ সেকেন্ডের ওই ভিডিও প্রকাশ করা হয়েছে।

ভিডিওতে জামিয়ার লাইব্রেরিতে ঢুকে অধ্যয়নরত ছাত্রদের ওপর পুলিশকে পৈশাচিক হামলা চালাতে দেখা গেছে। লাইব্রেরির সিসিটিভি ফুটেজ ঘেঁটে সেটি বের করা হয়েছে বলে জানা গেছে।

ভিডিওতে দেখা গেছে, বই-খাতা খুলে পড়াশোনা করছেন শিক্ষার্থীরা। হঠাৎ লাইব্রেরির মধ্যে মারমুখী পুলিশ বাহিনী দেখে হুলস্থুল পড়ে যায় চারিদিক।

মারধর থেকে বাঁচতে অনেকেই টেবিলের নীচে আশ্রয় নিয়েছেন। কেউ আবার দেওয়ালের সঙ্গে লেগে ছিলেন। তবে কেউ পুলিশের সেই নির্যাতন থেকে রেহাই পাননি। পুলিশ এলোপাথারি বেধড়ক পেটাতে থাকে ছাত্রদের।

জামিয়া কো-অর্ডিনেশন কমিটি বিবৃতি প্রকাশ করে বলেছে, ‘এই সিসিটিভি ফুটেজ শিক্ষার্থীদের ওপর পুলিশি নৃশংসতার প্রমাণ। এতে প্রমাণিত হয়, কীভাবে রাষ্ট্রের পোষা সন্ত্রাসবাদীরা লাইব্রেরিতে ঢুকে পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়া পড়ুয়াদের ওপর নৃশংস অত্যাচার চালিয়েছে।’

এদিকে ভিডিওটি সামনে আসার পর নতুন করে দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। পুলিশ জানিয়েছে, তাদের অপরাধ দমন শাখা জামিয়া কাণ্ডের তদন্ত করছে। ভিডিওটি পরীক্ষা করে দেখা হচ্ছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১৬,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর