thereport24.com
ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬,  ১৪ শাবান ১৪৪১

চীনা প্রেসিডেন্টের সমালোচনাকারীকে গ্রেপ্তার

২০২০ ফেব্রুয়ারি ১৮ ১৭:০৩:১৩
চীনা প্রেসিডেন্টের সমালোচনাকারীকে গ্রেপ্তার

দ্য রিপোর্ট ডেস্ক: করোনাভাইরাস মোকাবেলায় প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভূমিকার সমালোচনা করায় চীনে এক অধিকারকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত ডিসেম্বর থেকে ওই ব্যক্তি পলাতক ছিলেন। মঙ্গলবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ তথ্য জানিয়েছে।

দুর্নীতিবিরোধী আন্দোলনকর্মী শু ঝিয়াংকে শনিবার গ্রেপ্তার করা হয়েছে। দক্ষিণের শহর গুয়াংঝু থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র এএফপিকে জানিয়েছে।

এর আগে করোনাভাইরাস নিয়ে প্রথম সতর্ককারী চিকিৎসককে গ্রেপ্তার করেছিল পুলিশ। পরে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়। সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ওই চিকিৎসক।

৪ ফেব্রুয়ারি প্রকাশিত এক নিবন্ধে শু, মার্কিন-চীন বাণিজ্যযুদ্ধ, হংকংয়ের গণতন্ত্রপন্থীদের বিরুদ্ধে সরকারের পদক্ষেপ এবং করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সরকারের ভূমিকার সমালোচনা করে প্রেসিডেন্ট শি জিনপিংকে পদত্যাগের আহ্বান জানিয়েছিলেন।

তিনি লিখেছিলেন, ‘চিকিৎসা সামগ্রী সীমিত, হাসপাতালগুলো রোগী দিয়ে পূর্ণ এবং আক্রান্ত বিপুল সংখ্যক লোকের প্যাথলজি পরীক্ষার কোনো উপায় নেই। এটা অব্যবস্থাপনা।’

অ্যামনেস্টির চীনা গবেষক প্যাট্রিক পুন এক ইমেইল বার্তায় বলেছেন, ‘সব ভিন্নমতাবলম্বীর কণ্ঠ রুদ্ধ করার জন্য চীন সরকার যে দমন অভিযান চালাচ্ছে তা করোনাভাইরাস মোকাবেলায় তাদের লড়াইয়ের মাধ্যমে ভিন্নখাতে প্রবাহিত করা যাবে না।’

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১৮,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর