thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬,  ১৫ শাবান ১৪৪১

\'

ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার পুর্নবিবেচনা করা হবে : অর্থমন্ত্রী

২০২০ ফেব্রুয়ারি ১৯ ১৯:৫৩:১৩
ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার পুর্নবিবেচনা করা হবে : অর্থমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার অর্ধেকে নামিয়ে নিয়ে আসার বিষয়টি তিনি পুর্নবিবেচনা করা হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘ডাকঘর সঞ্চয়পত্রের সুদের হার বেশি বলে অনেকে অনেক কথা বলছে। এ নিয়ে আমি সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সাথে বসবো। এখন নাহলে আগামী বাজেটের ঘোষনার মধ্যে এটা পুর্নবিবেচনা করা হবে।’

গত বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এক পরিপত্রের মাধ্যমে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার অর্ধেক করে দেওয়া হয়। এটির মাধ্যমে ডাকঘরে যে সঞ্চয় ব্যাংক রয়েছে সেই ব্যাংকের সুদের হার সরকারি ব্যাংকের সুদের হারের সমপর্যায়ে নিয়ে আসা হয়েছে। কিন্তু সরকারের যে সঞ্চয়পত্র সেটির সুদের হার কমানো হয়নি, এটি যা ছিলো তাই রয়েছে।

অর্থমন্ত্রণালয় বলেছে, ডাকঘরে ৪ ভাবে টাকা রাখা যায়। ডাকঘর থেকে জাতীয় সঞ্চয় অধিদফতরে সঞ্চয়পত্র কেনা যায়, ডাকঘর সঞ্চয় ব্যাংকে মেয়াদি হিসাব ও সাধারণ হিসাব খোলা যায়। আবার ডাক জীবন বীমাও করা যায়।

এবার সুদের হার কমেছে ডাকঘরের সঞ্চয় স্কিমের মেয়াদি হিসাব ও সাধারণ হিসাবেও। সাধারণ হিসাবের ক্ষেত্রে সুদের হার সাড়ে ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগ যে নির্দেশনা জারি করেছে তাতে বলা হয়েছে, ৩ বছর মেয়াদি ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার হবে ৬ শতাংশ, যা এত দিন ১১ দশমিক ২৮ শতাংশ ছিলো। মেয়াদ পূর্তির আগে ভাঙানোর ক্ষেত্রে এক বছরের জন্য সুদ মিলবে ৫ শতাংশ, আগে যা ছিলো ১০ দশমিক ২০ শতাংশ। দুই বছরের ক্ষেত্রে তা সাড়ে ৫ শতাংশ, আগে যা ছিলো ১০ দশমিক ৭০ শতাংশ।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১৯,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর