thereport24.com
ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫,  ৮ মহররম ১৪৪০

ব্যবসায়ীরা ন্যায্যমূল্য না দিলে চামড়া রফতানি করবে সরকার

২০১৩ অক্টোবর ০৯ ১৩:১৭:২১
ব্যবসায়ীরা ন্যায্যমূল্য না দিলে চামড়া রফতানি করবে সরকার
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : ব্যবসায়ীরা কোরবানির ঈদে পশুর চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করতে না পারলে বাণিজ্য মন্ত্রণালয় চামড়া রফতানির চিন্তা করবে। সচিবালয়ে চামড়া ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে মঙ্গলবার মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের কথা জানানো হয়। প্রতি বর্গফুট চামড়ার দাম কত হবে তা ১২ অক্টোবর ঘোষণা দেওয়ার প্রতিশ্রুতি দেন চামড়া ব্যবসায়ীরা।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, বাণিজ্যমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের ঈদে পশুর চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করার কথা বলেছেন। কোনো মহল যাতে কৃত্রিম উপায়ে চামড়ার ক্রয়মূল্য কমিয়ে বেশি লাভবান হতে না পারে সেদিকে নজর রাখার নির্দেশ দিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে চামড়ার ক্রয়মূল্য নির্ধারণ করতে হবে। তা না হলে সরকার চামড়া রফতানির বিষয়ে বিবেচনা করবে।

সচিবের দায়িত্বে থাকা বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এটিএম মুর্তজা রেজা চৌধুরী চামড়া ব্যবসায় জড়িত সব পর্যায়ের ব্যবসায়ীর সঙ্গে মতবিনিময় সভা করে সরকারের এ মনোভাবের কথা জানিয়ে দেন।

ব্যবসায়ীরা আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে কোরবানির পশুর চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন বলেও বাণিজ্য মন্ত্রণালয় থেকে সাংবাদিকদের জানানো হয়েছে।

চামড়ার মূল্য নির্ধারণের উদ্যোগের অংশ হিসেবে বিএফটিআইকে (বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট) এই বিষয়ে একটি প্রতিবেদন তৈরির দায়িত্ব দেয় বাণিজ্য মন্ত্রণালয়। গত ১৬ জুন প্রতিবেদনটি জমা দেয় বিএফটিআই।

এতে বলা হয়, প্রতি বর্গফুট কাঁচা চামড়া ৮৭ টাকা হারে কিনে ৪৮ শতাংশ প্রক্রিয়াকরণ খরচ যোগ করলে ১৩৫ টাকা হয়। প্রক্রিয়াজাত চামড়ার জাহাজীকরণসহ মোট রফতানি খরচ পড়ে ১৫৬ টাকা আর প্রতি বর্গফুট চামড়ার রফতানি মূল্য ২৮৮ টাকা। অর্থাৎ প্রতি বর্গফুট চামড়ায় ৮৫ শতাংশ বা ১৩২ টাকা মুনাফা করেন ট্যানারি মালিক ও রফতানিকারকরা। অথচ ১৫ শতাংশ নগদ প্রণোদনাও পান রফতানিকারকরা। সবমিলিয়ে কাঁচা চামড়ার মূল্যের তিনগুণেরও বেশি রফতানি আয় করছেন সংশ্লিষ্টরা। বিপরীতে ন্যায্যমূল্য পাচ্ছেন না কাঁচা চামড়া ব্যবসায়ীরা।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) মো. রুহুল আমীন সরকার, অতিরিক্ত সচিব (আমদানি) মনোজ কুমার রায়, বিএফটিআইর প্রধান নির্বাহী কর্মকর্তা মজিবুর রহমান, ফিনিস লেদার এবং লেদার গুডস অ্যাসোসিয়েশন, হাইড অ্যান্ড স্কিন মার্সেন্ট অ্যাসোসিয়েশন, রিটেইলস ডিলার অ্যাসোসিয়েশন এবং মাংস ব্যবসায়ী সমিতির নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

(দিরিপোর্ট২৪/ওএস/এএস)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে