thereport24.com
ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭,  ১৩ জিলকদ  ১৪৪১

ভাষা শহীদদের সম্মান জানাতে পশ্চিমবঙ্গ থেকে ঢাকায়

২০২০ ফেব্রুয়ারি ২১ ১০:৫৪:৪৫
ভাষা শহীদদের সম্মান জানাতে পশ্চিমবঙ্গ থেকে ঢাকায়

দ্য রিপোর্ট প্রতিবেদক: একুশে ফেব্রুয়ারি আজ শুধু বাংলাদেশের নয়। সারা বিশ্বের মানুষ এই দিনটিকে পালন করে। বিশেষ করে পশ্চিমবঙ্গের মানুষের কাছে এই দিবসটির বিশেষ গুরুত্ব রয়েছে। তাইতো একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে ভাষাশহিদদের শ্রদ্ধা জানাবেন বলে ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া থেকে বাংলাদেশে এসেছেন ২৮ জনের একটি দল। শান্তিগড় পূর্ণিমা মিলনী সংঘের ব্যনারে দুই বছর ধরে তারা ঢাকায় আসছেন ভাষা শহিদদের সম্মান জানাতে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাতে তারা ঢাকা পৌঁছে সোজা চলে আসেন কেন্দ্রীয় শহীদ মিনারে।

একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে ভাষাশহিদদের সম্মান জানাতে চাইলেও শহিদ মিনারে মানুষের প্রচণ্ড ভিড়ে কিছুটা দেরি হয়ে যায়।

নদীয়া চেম্বার অব কমার্সের পক্ষ থেকে দুই দিনের বাংলাদেশে সফরে তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের পাশাপাশি নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সঙ্গে একটি প্রীতি ফুটবল ম্যাচও খেলবেন।

ভাষাশহিদদের শ্রদ্ধা জানাতে আসা সুপ্রিয়া দত্ত। তিনি জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তাদের দেশে সরকারি ছুটি থাকে। দিবসটি সেখানে বেশ বড় করে উদযাপন করা হলেও ঢাকার মতো নয়। ঢাকায় যেমন রাত ১২টা থেকে প্রভাতভেরি শুরু হয়, পশ্চিমবঙ্গে শুরু হয় ভোর থেকে।

নদীয়া চেম্বার অব কমার্সের সদস্য ব্রজন্দ্রেনাথ সরকার বললেন, ‘প্রকৃত বাংলা ভাষা বাংলাদেশেই টিকে আছে। ভারতে বাংলা ভাষা বহু ভাষার সঙ্গে মিশে একটি জগাখিচুড়ি ভাষায় পরিণত হয়েছে।’

এছাড়া ভারতীয় নাগরিক বিমান বর্ধন বলেন, ‘টেলিভিশনে বাংলাদেশের একুশে ফেব্রুয়ারিতে মাতৃভাষা উদযাপনের জাকজমক দেখেছেন। তাই এবার নিজের চোখে দেখার জন্য ঢাকায় এসেছেন।’

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ২১,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর