thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

আইপিও থেকে ৫২৩ কোটি টাকা তুলবে রবি

২০২০ ফেব্রুয়ারি ২১ ১৭:৪৭:৪৩
আইপিও থেকে ৫২৩ কোটি টাকা তুলবে রবি

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার ঘোষণা দিয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) মালয়েশিয়া স্টক এক্সচেঞ্জে এক ঘোষণায় জানিয়েছে, পুঁজিবাজারে শেয়ার ছাড়ার মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫২৩ কোটি টাকা সংগ্রহ করবে তারা।

আজিয়াটা লিমিটেডের ঘোষণা অনুসারে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে দশ টাকা অভিহিত মূল্যের ৫২ কোটি ৩৮ লাখ শেয়ার ছাড়ার পরিকল্পনা নিয়েছে তারা। আর এসব শেয়ারের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫২৩ কোটি টাকা তুলবে রবি।

কোম্পানিটি আশা করছে, পুঁজিবাজারে যাত্রা করার মধ্য দিয়ে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য তহবিল সংগ্রহের পাশাপাশি কোম্পানির ভাবমূর্তিও উজ্জ্বল হবে।

ঘোষণায় বলা হয়েছে, এসব কার্যক্রমের মাধ্যমে দেশ-বিদেশের বিনিয়োগকারীদের পাশাপাশি কোম্পানির পরিচালক ও কর্মীদের জন্যও কোম্পানির শেয়ার মালিক হওয়ার সুযোগ করে দেবে এই আইপিও।

আজিয়াটা বলছে, রবি ইতোমধ্যে তাদের আইপিরও জন্য কার্যক্রম শুরু করেছে। এ বছরের চতুর্থ প্রান্তিকের (সেপ্টেম্বর-ডিসেম্বর) মধ্যেই আইপিও এবং নিবন্ধনের কাজ শেষ করা সম্ভব হবে।

এর আগে ২০১৯ সালে কোম্পানিটি পুঁজিবাজারে আসার আগ্রহ প্রকাশ করে। তার আগে ২০১৬ সালে রবি ও এয়ারটেল যুক্ত হয়ে দেশের বাজারে দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেট কোম্পানিতে পরিণত হয়।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ রবির গ্রাহক সংখ্যা ৪ কোটি ৭৩ লাখ। যা দেশের মোট গ্রাহক সংখ্যার প্রায় ৩০ শতাংশ। আর এর ৬৮ দশমিক ৭ শতাংশ শেয়ারের মালিক মালয়েশিয়ার কোম্পানি আজিয়াটা।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ২১,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর