thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বসল পদ্মা সেতুতে ২৫তম স্প‌্যান, দৃশ্যমান পৌনে চার কিলোমিটার

২০২০ ফেব্রুয়ারি ২১ ১৭:৫১:৪৬
বসল পদ্মা সেতুতে ২৫তম স্প‌্যান, দৃশ্যমান পৌনে চার কিলোমিটার

মুন্সীগঞ্জ প্রতিনিধি: পদ্মা সেতুর ২৫তম স্প্যান সফলভাবে বসানো হয়েছে। শুক্রবার শরীয়তপুরের জাজিরা প্রান্তে বসানো হয়েছে স্প্যানটি। এর ফলে পদ্মা সেতুর তিন হাজার ৭৫০ মিটার (পৌনে ৪ কিলোমিটার) দৃশ্যমান হলো। ২৪তম স্প্যান বসানোর ৯ দিনের মাথায় ২৫তম স্প্যানটি বসানো হলো।

সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, মাওয়া প্রান্তে ট্রাস্ট ফেব্রিকেশন ইয়ার্ডের ভেতরে প্রস্তুত রয়েছে আরো ২টি স্প্যান। অ্যাসেম্বলিং করা হয়েছে আরো ৩টি। বাকিগুলো ওয়েল্ডিং পর্যায়ে রয়েছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

পদ্মা সেতু তৈরি হলে দেশের যোগাযোগ ব্যবস্থায় এক নতুন দিগন্তের সূচনা হবে এবং দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রায় ছয় কোটি মানুষের জীবনযাত্রায় এক বৈপ্লবিক পরিবর্তন আসবে। শুধু তাই নয়, রাজধানী ঢাকাসহ সমগ্র দেশের সঙ্গে দক্ষিণাঞ্চলের সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। জিডিপি দেড় থেকে দুই শতাংশ বৃদ্ধি পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ২১,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর