thereport24.com
ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬,  ১৪ শাবান ১৪৪১

ভারত সফরে যে কারণে আহমেদাবাদ নেয়া হচ্ছে ট্রাম্পকে

২০২০ ফেব্রুয়ারি ২৩ ১৯:২৭:১১
ভারত সফরে যে কারণে আহমেদাবাদ নেয়া হচ্ছে ট্রাম্পকে

দ্য রিপোর্ট ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়ার দু’দিনের ভারত সফরে আসছেন কাল। আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম উদ্বোধন করতে সেখানে যাবেন তারা।

মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে ভারত প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর এনডিটিভির।

সোমবার বিকালে এক টুইটার পোস্টে মোদি লেখেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে ভারত প্রস্তুত। তিনি আগামীকাল আমাদের সঙ্গে থাকবেন, এটা খুবই গৌরবের, আহমেদাবাদে হবে প্রথম অনুষ্ঠান।

গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণির টুইট করা একটি ভিডিও শেয়ার করেন নরেন্দ্র মোদি।

জানা গেছে, সূর্যাস্তের ম্লান আলোয় তাজমহল দেখতেই বেশি আগ্রহী ট্রাম্প-পত্মী। আহমেদাবাদে পা ছুঁইয়েই নাকি বিমানে চেপে সোজা তাজমহলে পৌঁছে যেতে চান মেলানিয়া। তাই আহমেদাবাদে ট্রাম্প-দম্পতির সফরের সময় কাটছাঁট করা হতে পারে বলেও শোনা যাচ্ছে।

‘আহমেদাবাদ ৬০০, পোট্রেটস অব দ্য সিটি’র সহ-কর্ণধার, শিল্পী শর্মিলা সাগরা বলেন, ‘মেলানিয়ার মন ভরাতে কোনো ত্রুটি রাখবে না আহমেদাবাদ। ভারতের ইতিহাস ৬০০ বছরের এই ঐতিহ্য, স্থাপত্য-ভাস্কর্য মেলানিয়াকে ভারতের সংস্কৃতির সঙ্গে পরিচয় করাবে।’

আহমেদাবাদে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের প্রস্তুতি প্রায় শেষ। বিমানবন্দর থেকে মোতেরা স্টেডিয়াম পর্যন্ত ২২ কিলোমিটার পথ সেজে উঠেছে নানা রঙিন পোস্টার-হোর্ডিংয়ে। পিঠে ট্রাম্প-মোদির রঙিন ট্যাটু এঁকে তৈরি তরুণীরাও।

ট্রাম্প-মেলানিয়ার সফরের দু’দিন পরেই আহমেদাবাদ শহরের ৬০৯তম জন্মদিন। দিল্লি-মুম্বাইকে পেছনে ফেলে ভারতের প্রথম হেরিটেজ শহরের মর্যাদা পেয়েছে আহমেদাবাদ।

প্রাচীন এ শহর মহাত্মা গান্ধীর স্বাধীনতা সংগ্রামের নিদর্শন বহন করছে। এখানে ৩৬টির বেশি ঐতিহ্যশালী স্থাপত্য রয়েছে। এছাড়া রয়েছে কয়েকশ’ পুরনো স্তম্ভ।

বহু হিন্দু এবং জৈন মন্দিরের পাশাপাশি হিন্দু-মুসলিম স্থাপত্যের অবস্থান আদতে এই শহরের ঐক্য ও সম্প্রীতির বার্তা বহন করে।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ২৩,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর