thereport24.com
ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬,  ১০ শাবান ১৪৪১

টেস্টে কখনোই এভাবে হারেনি ভারত

২০২০ ফেব্রুয়ারি ২৪ ১০:৫১:৪৭
টেস্টে কখনোই এভাবে হারেনি ভারত

দ্য রিপোর্ট ডেস্ক: ওয়ানডে সিরিজের পর টেস্টেও ভরাডুবি ঘটল বিরাট কোহলিদের। স্থানীয় সময় রোববার টেস্টের চতুর্থ দিনের লাঞ্চ বিরতির আগেই নিউজিল্যান্ডের কাছে আত্মসর্মপন করল টিম ইন্ডিয়া।

এদিন কার্যত নামমাত্র লিড দেয় ভারত, যা ১০ বলেই পার করে ফেলে কিউইরা। ফলাফল ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ১০ উইকেটের বড় ব্যবধানে জয় পেল নিউজিল্যান্ড।

ভারতের বিপক্ষে ১০ উইকেটের এই জয় নিউজিল্যান্ডের কাছে নিঃসন্দেহে ঐতিহাসিক৷ টেস্ট ক্রিকেটে ভারতকে হারিয়ে ১০০তম জয়ের স্বাদ নিল তারা৷

এদিকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এটাই ভারতের প্রথম ১০ উইকেটের হার। কখনোই এভাবে হারেনি ভারত।

এ হারে ভারতের প্রাপ্তি এটুকুই যে, অল্পের জন্য ইনিংস হার এড়াতে পেরেছে তারা।

২০১৮ সালের ডিসেম্বরে পার্থ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪৬ রানে হেরেছিল ভারত। এরপর টানা ১ বছরে একটি টেস্টে না হেরে টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল দলটি।

সফল ২০১৯ সাল শেষের পর ২০২০-এ এসে নিউজিল্যান্ডের কাছে হারল দলটি। শুধু হারই নয়, ব্ল্যাকক্যাপসদের কাছে একেবারে ধরাশায়ী হয়েছে কোহলির দল।দুই ইনিংসের একটিতেও ২০০ রানের গণ্ডি স্পর্শ করতে পারেনি ভারত।

তৃতীয় দিনের শেষভাগেই ভারতের হার অনেকটা অনুমিতই ছিল। শুধুমাত্র ইনিংস হারে ভয়টা চলছিল রবি শাস্ত্রীর শিবিরে।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ক্ষুরধার বোলিং আক্রমণে ভারত ১৬৫ রানে গুটিয়ে যায়। জবাবে ৩৪৮ রান করেছিল নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে ১৮৩ রানে পিছিয়ে থেকে ভারত দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলেছিল। তখনো ইনিংস হার এড়াতে ভারতের দরকার ছিল ৩৯ রান।

হাতে ছয় উইকেট থাকায় ম্যাচটিকে পঞ্চম দিনে নিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছিল।

কিন্তু চতুর্থ দিনের সকালেই ১৯১ রানে টিম ইন্ডিয়ার দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায়। কিউইদের পেস বোলিং তোপে একে একে ভেঙে পড়ে ভারতের বাকি ছয়জন ব্যাটসম্যান। মাত্র ৪৭ রান যোগ করতেই খরচ হয় ৬ উইকেট!

দ্বিতীয় ইনিংসে মাত্র ৯ রানের লক্ষ্যমাত্রা দেয় ভারত। আর ১০ বল ক্রিজে কাটিয়েই বিনা উইকেটে কিউইরা জয়ের লক্ষ্যে পৌঁছে যায়৷

জয়কে সবচেয়ে বেশি উপভোগ করেছেন কিউই মিডল-অর্ডার ব্যাটসম্যান রস টেলর। ক্যারিয়ারের ১০০তম টেস্ট ম্যাচটি স্বর্ণাক্ষরে লিখলেন তিনি।

ম্যাচে প্রথম ইনিংসের চারটিসহ এই টেস্টে টিম সাউদি মোট ৯ উইকেট নিয়েছেন। একাই ভারতকে ধসে দিয়ে ম্যাচ সেরার পুরস্কারটিও নিজের করে নিয়েছেন।

এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড। দল দুটির দ্বিতীয় ও শেষ টেস্ট আগামী শনিবার ক্রাইস্টচার্চে।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ২৪,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর