thereport24.com
ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬,  ৫ শাবান ১৪৪১

অজিদের বিপক্ষে ধরাশয়ী সালমারা

২০২০ ফেব্রুয়ারি ২৭ ১৯:৩৪:৫৯
অজিদের বিপক্ষে ধরাশয়ী সালমারা

দ্য রিপোর্ট ডেস্ক: নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৮৬ রানে হেরেছে বাংলাদেশ। ক্যানবেরার মানুকা ওভালে টস জিতে ব্যাট করতে নেমে হিলি-মুনির রেকর্ড রানের জুটিতে ১ উইকেট হারিয়ে তুলে ১৮৯ রান। ১৯০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ১০৩ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। তাতে ৮৬ রানে জয় পায় স্বাগতিকরা।

অস্ট্রেলিয়ার আলিসা হিলি ও বেথ মুনি ইনিংসের গোড়াপত্তন করতে এসে ১৭ ওভার পর্যন্ত ব্যাট করেন।প্রথম উইকেট জুটিতে তোলেন ১৫১ রান দুই ওপেনার। যা অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট ইতিহাসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রান। দলীয় ১৫১ রানে এই রেকর্ডগড়া জুটি ভাঙতে পেরেছেন বাংলাদেশের অধিনায়ক সালমা খাতুন। তার বলে সানজিদা ইসলামের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন হিলি। ৫৩ বল খেলে ১০ চার ও ৩ ছক্কায় ৮৩ রান করে যান।

অস্ট্রেলিয়ার হারানো একমাত্র উইকেটটি পেয়েছেন অধিনায়ক সালমা খাতুন। সবচেয়ে খরুচে বোলার খাদিজা-তুল-কুবরা, ২ ওভারে দিয়েছেন ২৯ রান। জাহানারা আলম ৪ ওভারে দিয়েছেন ৪০ রান।

১৯০ রানের জবাবে শুরুতে ধীরস্থির ব্যাটিং করে বাংলাদেশ। ৩ ওভারে তুলেছে ১৫ রান। দলীয় ১৯ রানের মাথায়ই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ফিরেন মুর্শিদা খাতুন। তিনি মেগান শটের চতুর্থ বলে আউট হন। আর ষষ্ঠ বলে আউট হন শামীমা সুলতানা। মুর্শিদা ৮ ও শামীমা ১৩ রান করে বিদায় নেন।

দলীয় ২৬ রানের মাথায় তৃতীয় উইকেট হারিয়েছে বাংলাদেশ। ফিরে গেছেন সানজিদা ইসলাম। অ্যানাবেল সাদারল্যান্ডের বলে আলিসা হিলির হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ৩টি রান আসে তার ব্যাট থেকে। ১০ ওভার শেষে বাংলাদেশের রান দাঁড়িয়েছে ৩ উইকেট হারিয়ে ৪৫।

২৬ রানে তৃতীয় উইকেট হারানোর পর জুটি বাঁধেন ফারজানা হক ও নিগার সুলতানা। ৮.২ ওভার ব্যাট করে ৬ গড়ে তারা দুজন ৫০ রান তোলেন। দলীয় ৭৬ রানের মাথায় এই ‍জুটি ভেঙেছেন নিকোলা চ্যারি। তার বলে মেগ ল্যানিংয়ের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন নিগার। ৩২ বল খেলে ২ চারে ১৯ রান করে গেছেন তিনি।

৯৫ রানের মাথায় পঞ্চম উইকেট হারিয়েছে বাংলাদেশ। জেস জোনাসেনার বলে আউট হয়েছেন রুমানা আহমেদ। ১২ বল খেলে ১ চারে ১৩ রান করে গেছেন তিনি। একপ্রান্ত আগলে লড়াই করতে থাকা ফারজানা হকও বিদায় নিয়েছেন। তাকে ফিরিয়ে তৃতীয় উইকেট শিকার করেছেন শট। ১০০ রানের মাথায় ৩৫ বলে ৪ চারে ৩৬ রান করে আউট হয়েছেন ফারজানা।

শেষ ওভারে ৩ উইকেট হারায় বাংলাদেশ। জেস জোনাসেনের করা তৃতীয় বলে আউট হন জাহানারা আলম (১)। চতুর্থ ও পঞ্চম বলে রান আউট হয়ে ফিরেন সালমা খাতুন (০) ও খাদিজা তুল কুবরা (০)। এতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৬ রানে হারলো নারী ক্রিকেটাররা।

আসরের প্রথম ম্যাচে শক্তিশালী ভারতের কাছে ১৮ রানে হেরে গেছে বাংলাদেশ। চার বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছে নিজেদের দ্বিতীয় ম্যাচেও হেরে শেষ চারে খেলার স্বপ্ন অনেকটাই শেষবাংলাদেশ নারী দলের। টি-২০ ফর্মেটে এটিই অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ।

বাংলাদেশ একাদশ:

শামীমা সুলতানা, মুর্শিদা খাতুন, সানজিদা ইসলাম, নিগার সুলতানা, ফারজানা হক, ফাহিমা খাতুন, জাহানারা আলম, রোমানা আহমেদ, সালমা খাতুন, নাহিদা আকতার এবং খাদিজা তুল কুবরা।

অস্ট্রেলিয়া একাদশ:

অ্যালিসা হিলি, বিথ মুনি, মেগ ল্যানিং, অ্যাশলে গার্ডনার, এলিস পেরি, রাচেল হেইনস, নিকোলা ক্যারে, জেস জোনাসেন, আনাবেল সাদারল্যান্ড, জর্জিয়া ওয়ারহাম এবং মেগান স্কুট।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ২৭,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর