thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬,  ৮ শাবান ১৪৪১

‘সর্বোচ্চ ঝুঁকিতে’ বিশ্ব: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২০২০ ফেব্রুয়ারি ২৯ ০৯:৫৭:৫৫
‘সর্বোচ্চ ঝুঁকিতে’ বিশ্ব: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দ্য রিপোর্ট ডেস্ক: বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে ‘সর্বোচ্চ ঝুঁকি’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস এই ঘোষণা দেন। সংস্থাটির ঝুঁকি নির্ণয়ে এটি সর্বোচ্চ ধাপ।

সংবাদ সম্মেলনে ড. টেড্রস বলেন , করোনাভাইরাস এখন যেকোনো দিকে মোড় নিতে পারে। এর যে ঝুঁকি সেটাকে আমরা দুর্বল করে দিতে পারছি না। এজন্য আজ আমরা বলছি, করোনাভাইরাসের বৈশ্বিক ঝুঁকি এখন সর্বোচ্চ পর্যায়ে।

তিনি আরও বলেন, বেশির ভাগ ক্ষেত্রেই এই ভাইরাস চিহ্নিত করা যাচ্ছে এখনো। স্বয়ংক্রিয়ভাবে মানুষের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রমাণ মেলেনি।

এদিকে ইরানের একটি হাসপাতালের সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে অন্তত ২১০ জনের মৃত্যু হয়েছে। যা দেশটির কর্তৃপক্ষের দেওয়া সংখ্যার ছয় গুণ বেশি বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

অন্যদিকে চীন সফরের পর মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট খলতমা বাতুলগা ও পররাষ্ট্রমন্ত্রী সগবাটার দামদিনকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম মন্তসেম।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, তাদের সঙ্গে সফর করে আসা অন্য শীর্ষ কর্মকর্তাদেরও একইভাবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

জাতীয় স্বাস্থ্য কমিশনের মতে চীনে শুক্রবার নতুন করে ৪৪ জনের মৃত্যুর ঘটনায় দেশটিতে মৃতের সংখ্যা ২ হাজার ৭৮৮। বিশ্বব্যাপী এই সংখ্যা ২ হাজার ৮০০ জনেরও বেশি। এতে সংক্রমণের সংখ্যা ৮৩ হাজারেরও অধিক।

এখন পর্যন্ত ৫০টির বেশি দেশে এই করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে। চীন থেকে শুরু হলেও বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাস আশঙ্কাজনক হারে ছড়িয়ে পড়ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ২৯,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর